হাসন রাজা একাডেমীর নাম পরিবর্তনের প্রতিবাদে বিশ্বনাথে প্রতিবাদ সভা

হাসন রাজা শিল্পকলা একাডেমীর নাম কোন অবস্থায় পরিবর্তন করা যাবেনা

picবিশ্বনাথ প্রতিনিধি: বাংলার কৃতি পুরুষ মরমী সাধক দেওয়ান হাসন রাজা। ওই গুণীর নামে সুনামগঞ্জে শিল্পকলা একাডেমী প্রতিষ্ঠিত হয়। কুচক্রী মহল হাসন রাজার নাম পরিবর্তন করতে চায় এর প্রতিবাদে গতকাল শুক্রবার বাংলাদেশ বাউল কল্যাণ ফেডারেশন ও সিলেট হাসন রাজা সংগীত পরিষদের যৌথ উদ্যোগে সিলেটের বিশ্বনাথ উপজেলা শহীদ মিনার প্রাঙ্গণে এক প্রতিবাদ সভা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
বাংলাদেশ বাউল কল্যাণ ফেডারেশনের চেয়ারম্যান ফকির শাহ তোফাজ্জুল হোসেন ভান্ডারীর সভাপতিত্বে ও স্বপ্নবাংলা পরিষদের সভাপতি এস.পি সেবু’র পরিচালনায় প্রতিবাদ সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্বনাথ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বাবুল আখতার। প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ পোয়েটস কাবের চেয়ারম্যান কবি মোস্তাফিজুর রহমান চৌধুরী।
বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ পোয়েটস কাবের মহা-পরিচালক ছড়াকার তাজুল ইসলাম বাঙালি, দৌলতপুর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগ নেতা আমির আলী, উপজেলা আওয়ামী লীগ নেতা সফিকউদ্দিন স্বপন, প্রবাসী কমিউনিটি নেতা নুরুল ইসলাম, সাংবাদিক মামুনুর রশীদ মামুন, চাঁদের হাট বিশ্বনাথ উপজেলা শাখার সভাপতি ডাক্তার বিভাংশু গুণ বিভু, বিশ্বনাথ শাহ আব্দুল করিম পরিষদের সভাপতি বাউল সমুজ মিয়া, সিলেট হাসন রাজা সঙ্গীত পরিষদের শিক্ষা ও সাংস্কৃতিক সম্পাদক সঙ্গীত শিক্ষক বাবু সিদ্ধার্থ শংকর রায়, কবি আজাদুল ইসলাম বাদশা প্রমুখ।
সভায় বক্তারা বলেছেন, দেওয়ান হাসন রাজা একজন মরমী সাধক। তিনি বাংলাদেশের গর্ব ও ইতিহাস। হাসন রাজার অবস্থান শুধু সুনামগঞ্জে ছিলনা, তার জন্মস্থান বিশ্বনাথের রামপাশায়। তার নামে প্রতিষ্ঠিত হাসন রাজা শিল্পকলা একাডেমীর নাম পরিবর্তন আমরা মেনে নেব না। এটা যুক্তিযুক্ত নয়। একাডেমীর নাম পরিবর্তনের ষড়যন্ত্র বন্ধ করার জন্য প্রতিবাদ ও আন্দোলন চালিয়ে যাওয়ার জন্য উদাত্ত আহ্বান জানিয়েছেন। এছাড়া সরকারের প্রতি হাসন রাজা শিল্পকলা একাডেমী নামকরণ বাস্তবায়নের জন্য সরকারের প্রতি জোরদাবী জানিয়েছেন।
সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন মো. তাজির আলী, এম.এ হোসাইন তালুকদার, মো. আবুল বশর, আশিষ কুমার দে, সুমন আহমেদ, ইব্রাহিম আলী, আব্দুল হালিম, রাসেল আহমদ, ফয়সল আহমদ।