তিস্তার প্রকৌশলীসহ ৪ জন বরখাস্ত

Tista-Water-lg201507সুরমা টাইমস ডেস্কঃ পানি উন্নয়ন বোর্ডের আওতায় দেশের সর্ববৃহৎ সেচ প্রকল্প তিস্তা ব্যারেজ ডালিয়া ডিবিশনের নির্বাহী প্রকৌশলীসহ চার জনকে সাময়িক বরাখাস্ত করা হয়েছে। বৃহস্পতিবার দুপুরে বিষয়টি নিশ্চিত করেন রংপুর বিভাগের পানি উন্নয়ন বোর্ডের প্রধান প্রকৌশলী আতিকুর রহমান।
বরখাস্তকৃতরা হলেন- নির্বাহী প্রকৌশলী মোস্তাফিজুর রহমান, উপ-বিভাগীয় প্রকৌশলী ফজলুল হক, সহকারি প্রকৌশলী রবিউল ইসলাম ও শাখা কর্মকর্তা (এসও) তোবারক আলী।
প্রকৌশলী আতিকুর রহমান জানান, পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক ইসমাইল হোসেন স্বাক্ষরিত এক আদেশে তাদের সাময়িক বরখাস্ত করা হয়েছে।
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, গত অর্থ বছরে তিস্তা ব্যারেজের আরএসকিউ ও ইমার্জেন্সি ওয়ার্কের প্রায় ১৬ কোটি টাকার কাজে ব্যাপক অনিয়ম ও দুর্নীতি করা হয়। যা বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হয়েছিল চলতি বছরের আগস্ট মাসে। সংবাদ প্রকাশের পর পানি উন্নয়ন বোর্ডের প্রধান কার্যালয়ের একটি উচ্চ পর্যায়ের তদন্ত টিম এলাকা পরিদর্শন করে। তদন্ত টিমের পরিদর্শনে ঘটনার সত্যতা মেলে। বিশেষ করে তিস্তা ব্যারাজের লালমনিরহাটের ডাউয়াবাড়ি এলাকার ডানতীর বাঁধ সংস্কার ও ভাঙন রোধে ৪৫ সেন্টিমিটার মাপের সিসি ব্লক নির্মাণ না করে সেখানে ৩৫ সোন্টিমিটার মাপের সিসি ব্লক ব্যবহার করে ব্যাপক অনিয়মের মাধ্যমে কোটি টাকা আত্মসাত করা হয়।
এসব কাজের তদারকির প্রধান দায়িত্ব পালন করেন তিস্তা ব্যারেজ ডালিয়া ডিবিশনের উপ-বিভাগীয় প্রকৌশলী ফজলুল হক। তার উপস্থিতিতেই এই কাজে ব্যাপক অনিয়ম করা হয়েছিল।
যেহেতু ওই কাজের সার্বিক দেখাশোনার দায়িত্ব পালনে ছিলেন নির্বাহী প্রকৌশলী মোস্তাফিজুর রহমান, সহকারি প্রকৌশলী রবিউল ইসলাম ও শাখা কর্মকর্তা (এসও) তোবারক আলী। সেহেতু একই কারণে তারাও এ ঘটনার সঙ্গে জড়িত থাকায় তদন্ত টিমের প্রতিবেদনে ওই চার জনকে সাময়িত বরখাস্ত করা হয়।
এ ব্যাপারে পানি উন্নয়ন বোর্ডের ডালিয়া ডিভিশনের নির্বাহী প্রকৌশলী মোস্তাফিজার রহমানের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি কোনো কথা বলতে রাজি হননি।