বিশ্বের কাছে বাংলাদেশ এখন রোড মডেল : লন্ডনে শেখ হাসিনা

unnamedলন্ডন থেকে জুবায়ের আহমদ: জাতীসংঘের ৭০ তম সাধারণ অধিবেশনে যোগদান শেষে এবং চ্যাম্পিয়ান অব দ্যা আর্থ পুরস্কার গ্রহণ করে দেশে ফেরার পথে লন্ডনে এক দিন যাত্রা বিরতিকালে যুক্তরাজ্য আওয়ামীলীগের নেতাকর্মীদের সাথে এক মতবিনিময় সভায় মিলিত হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
আজ শুক্রবার বিকাল ৪ টায় সেন্ট্রাল লন্ডনের ক্লারিজ হোটেলের বল রুমে এই মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন যুক্তরাজ্য আওয়ামীলীগের সভাপতি সুলতান মাহমুদ শরীফ। সংগঠনের সাধারণ সম্পাদক সৈয়দ সাজিদুর রহমান ফারুকের পরিচালনায় অনুষ্টিত সভায় প্রধানমন্ত্রী প্রায় পৌনে এক ঘন্টা বক্তৃতা করেন। শুরুতে প্রধানমন্ত্রী বাংলাদেশের যেকোনো দুর্যোগময় মূহুর্তে প্রবাসী বাঙ্গালীদের অবদানের কথা কৃতজ্ঞতা ভরে স্মরণ করেন। তিনি অতীতের স্মৃতিচারণ করে বলেন, এই যুক্তরাজ্যের বিভিন্ন শহরে আমি সভা সমাবেশ করে জনমত গঠনে প্রবাসী বাঙ্গালীদের সাথে কাজ করেছি।
প্রধানমন্ত্রী তাঁর দীর্ঘ বক্তৃতায় সিলেটে কৃষিভিত্তিক শিল্পপ্রতিষ্ঠান গড়ে তোলার জন্য যুক্তরাজ্য প্রবাসীদের প্রতি আহবান জানান।
তিনি দেশের বিভিন্ন উন্নয়ন কর্মকান্ডের বর্ণনা দেন। তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশের সত্যিকার রূপ দিতেই বাংলাদেশ থেকে মহাকাশে নিজস্ব স্যাটেলাইট উৎক্ষেপন করবে।
বিএনপির ধ্বংসাত্বক কর্মকান্ডের কঠোর সমালোচনা করে প্রধানমন্ত্রী বলেন তারা জ্বালাও পোড়াও করে মানুষ হত্যা করে।
প্রধানমন্ত্রী তার বক্তৃতায় বলেন, মিলেনিয়াম ডেভেলপমেন্ট গোল অর্জন বিশ্বের কাছে বাংলাদেশকে এক নতুন রোল মডেল হিসেবে উপস্থাপন করেছে। চ্যাম্পিয়ন অব দ্যা আর্থ পুরস্কার গ্রহণের কথা উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশের মানুষের মুখে হাসি ফোটানো, দারিদ্র্য থেকে বের করে এনে একটি সুখি সমৃদ্ধশালী দেশ তাদের উপহার দেওয়া ছিলো বঙ্গবন্ধুর স্বপ্ন। আমরা সেই স্বপ্ন বাস্তবায়নের পথেই হাঁটছি। সুতরাং আমাদের কর্মের স্বীকৃতি হিসেবে যত আন্তর্জাতিক সম্মাননাই আমরা পাই তা সবই বাংলাদেশের জনগণের। চ্যাম্পিয়ন অব দ্যা আর্থ পুরস্কারও তাই আমি বাংলাদেশের জনগণকে উৎসর্গ করছি।
অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন তেলাওত করেন যুক্তরাজ্য আওয়ামীলীগের ধর্ম সম্পাদক সৈয়দ ছুরুক মিয়া। যুক্তরাজ্য আওয়ামীলীগের পক্ষ থেকে প্রধানমন্ত্রীকে ফুল দিয়ে বরণ করেন যুক্তরাজ্য আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক নঈম উদ্দিন রিয়াজ, মারুফ আহমদ চৌধুরী ও আনোয়ারুজ্জামান চৌধুরী।
পরে আওয়ামীলীগের বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠনের পক্ষ থেকে প্রধানমন্ত্রীকে ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয়।
মতবিনিময় সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন যুক্তরাজ্য আওয়ামীলীগের সহ সভাপতি জালাল উদ্দিন, শামসুদ্দিন মাষ্টার, অধ্যাপক আবুল হাশেম, সর্ব ইউরোপিয়ান আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এম এ গনি, যুক্তরাজ্য আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক নঈম উদ্দিন রিয়াজ, মারুফ আহমদ চৌধুরী, আনোয়ারুজ্জামান চৌধুরী, সাংগঠনিক সম্পাদক সাজ্জাদ মিয়া, আবদুল আহাদ চৌধুরী, মহানগর আওয়ামীলীগ সভাপতি আলহাজ্ব নুরুল হক লালা মিয়া, যুক্তরাজ্য আওয়ামীলীগের দপ্তর সম্পাদক শাহ শামীম আহমদ, মানবাধিকার সম্পাদক সারব আলী, ত্রাণ ও সমাজ কল্যাণ সম্পাদক হাবিবুর রহমান হাবিব, লন্ডন মহানগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আলতাফুর রহমান মোজাহিদ, সহসভাপতি ময়নুল ইসলাম, যুগ্ম সম্পাদক আফসর খান সাদেক, সাংগঠনিক সম্পাদক আবদুল হেলাল চৌধুরী সেলিম, যুক্তরাজ্য মহিলা আওয়ামীলীগের সভাপতি খালেদা মোস্তাক ক্বোরেশী, সহসভাপতি আন্জুম আরা অন্জু, যুক্তরাজ্য আওয়ামী যুবলীগের সভাপতি ফখরুল ইসলাম মধু, সাধারণ সম্পাদক সেলিম আহমদ খান, যুগ্ম সম্পাদক জামাল আহমদ খান, যুক্তরাজ্য যুব মহিলা লীগের সভাপতি ইয়াসমিন সুলতানা পলিন, যুক্তরাজ্য যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক সাজিয়া স্নিগ্ধা, যুক্তরাজ্য আওয়ামী তরুণলীগের সভাপতি জুবায়ের আহমদ, সাধারণ সম্পাদক এনামুল কবির, যুক্তরাজ্য আওয়ামী প্রজন্মলীগের সভাপতি গোলাম মোস্তফা, সাধারণ সম্পাদক খালেদ আহমদ জয়, যুক্তরাজ্য ছাত্রলীগের সভাপতি তামিম আহমদ, সহ সভাপতি সারোয়ার কবির, ছাত্রনেতা শুহেব আহমদ প্রমুখ।