যুক্তরাজ্যের চার শীর্ষ জিহাদীর বিরুদ্ধে জাতিসংঘের নিষেধাজ্ঞা

UK Jihadiসুরমা টাইমস ডেস্কঃ যুক্তরাজ্যের চারজন শীর্ষ স্থানীয় জিহাদী যারা সিরিয়াতে যুদ্ধ করছে অথবা সেখানে লোক নিয়োগ করার কাজ করছে এমন চারজনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছে জাতিসংঘ। তাদের প্রতি নিষেধাজ্ঞা দেওয়ার জন্য যুক্তরাজ্যের অনুরোধের প্রেক্ষিতেই জাতিসংঘ এই পদক্ষেপ নিল।
জাতিসংঘের নিষেধাজ্ঞার যে নতুন তালিকা দিয়েছে তাতে চারটি নাম রয়েছে। চারজনের নাম ওমার হোসেন, নাসের মুথানা, আকসা মাহমুদ এবং সালে অ্যান জোনস। তাদের ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হবে। এবং তাদের সম্পদ বাজেয়াপ্ত করা হবে।
নিষেধাজ্ঞার এই পদক্ষেপকে দেখা হচ্ছে ইসলামিক স্টেটে যুক্ত হওয়া থামাতে একটা নতুন কৌশল হিসেবে। ব্রিটিশ পুলিশ বলছে অন্তত সাতশ ব্রিটিশ নাগরিক সিরিয়া এবং ইরাকে গিয়েছে। তারা সেখানে জিহাদী গ্রুপের সাথে লড়াই অথবা তাদের সমর্থন করার জন্য সেখানে গিয়েছে বলে বলা হয়।
এদিকে ২০০৬ সালের পর এবারই প্রথম যে যুক্তরাজ্য জাতিসংঘের নিষেধাজ্ঞার জন্য নাম পাঠালো। যেটা মূলত সন্দেহভাজন আল-কায়েদার এবং পরে ইসলামিক স্টেটের হামলা প্রতিরোধ করার জন্য করা হয়েছিল। সরকারি কর্মকর্তারা বলছেন এখনো একটি নাম এই নিষেধাজ্ঞার তালিকায় আসার জন্য অপেক্ষা করছে। তারা বলছেন আরো নাম সামনের দিনে আসতে পারে।