হবিগঞ্জ সোসাইটি ইউ কে এর মিলন মেলা যেন প্রাণের মেলায় পরিনত হয়েছিল

SONY DSC
SONY DSC

ফখরুল আলম, লিভারপুল (যুক্তরাজ্যে) থেকে : বিলেতের মাঠিতে হবিগঞ্জবাসীর প্রাণের সংগঠন হবিগঞ্জ সোসাইটি ইউকে। সময়ের হাত ধরে সংগঠনটি ১১ বছর পেরিয়ে ১২ বছরের পা রাখছে এ উপলক্ষে প্রতিবারের মত এবারও আয়োজন করছিল এক মিলন মেলার। হবিগঞ্জ সোসাইটি ইউকে এক যুগ পূর্তি উপলক্ষে গত ৩১ আগষ্ট ইংল্যান্ডের বার্মিংহামে অনুষ্টিত হয়ে গেল গ্রেটার ব্রিটেনের তথা ইউরোপে বসবাসরত হবিগঞ্জবাসীর চতুর্থ মিলন মেলা। এই মিলন মেলায় প্রতিবারের মত এবার ও আমেরিকা, কানাডা, অষ্ট্রেলিয়া, মধ্যপ্রাচ্য, বাংলাদেশ সহ ইউরোপের বিভিন্ন স্থান থেকে যোগদেন হাজারো হবিগঞ্জবাসী।
বার্মিংহামে হবিগঞ্জ সোসাইটি ইউকে’র উদ্যোগে আয়োজিত এই মিলন মেলায় হাজারো মানুষের সমাগমে প্রাণের আনন্দে মেতে উঠেছিলেন যুক্তরাজ্যে বসবাসরত হবিগঞ্জবাসী। মিলন মেলার মধ্যে ছিল পুরোনো বন্দুদের সাথে আড্ডা, গল্প গুজব, সাংস্কৃতিক অনুষ্টান সহ নানা আয়োজন। দুপুর ১ ঘটিকায় বার্মিংহামে স্থানীয় রয়েল ব্যাংকুইটিং হলে আয়োজিত এই মিলন মেলায় উপস্থিত ছিলেন বৃটেনের বসবাসকারী বিভিন্ন শহরের হবিগঞ্জ জেলার বাসিন্দারা।

SONY DSC
SONY DSC

আশরাফুল ওয়াহিদ দুলাল ও রাফি আহমেদ এর যৌথ পরিচালনায় অনুষ্টিত মিলন মেলায় প্রধান অথিতি হিসেবে
উপস্থিত ছিলেন হবিগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য এডভোকেট আবু জাহির।
সভায় স্বাগত বক্তব্য রাখেন হবিগঞ্জ সোসাইটি ইউকে’র সভাপতি মাজেদুল হক চৌধুরী ও সাধারণ সম্পাদক এম,এ,মুনতাকিম। আমন্ত্রিত অতিথিদের মধ্যে বক্তব্য রাখেন নবীগঞ্জ-বাহুবল আসনের সংসদ সদস্য এম. এ. মুনিম চৌধুরী বাবু, বার্মিহামস্থ এসিষ্টেন্ট হাইকমিশনার মোহাম্মদ জুলকার নাইন, চ্যানেল আই ইউরোপ এর এমডি রেজা আহমেদ চৌধুরী ফয়সল, হবিগঞ্জ প্রেসকাবের সাবেক সভাপতি ফজলুর রহমান, বাংলা ভয়েজ এর সম্পাদক মোহাম্মদ মারুফ, লে. কর্ণেল আরিফুর রেজা, রানা মিয়া চৌধুরী প্রমুখ।
এক আনন্দ ঘন পরিবেশে মধ্যান্ন্য ভোজের সাথে সাথে সাংস্কৃতিক অনুষ্টান উপভোগ করেন মিলন মেলায় আগত অতিথিরা। ‘হবিগঞ্জের রূপ’ নামে একটি প্রামান্য চিত্র পরিবেশিত হয়, এতে হবিগঞ্জের বিভিন্ন প্রাকৃতিক সম্পদ, পর্যটন শিল্প সহ হবিগঞ্জের ইতিহাস ঐতিহ্য তোলে ধরা হয়।
অনুষ্টান শেষে র‌্যাফেল ড্র অনুষ্টিত হয়। প্রফেসর জহিরুল হক শাকিল এর সম্পাদনায় ও ফখরুল আলম সহযোগী সম্পাদনায় মেলায় “উচ্ছ্বাস”নামে একটি স্মারনিকা প্রকাশ করা হয়।
মেলার প্রাণ ফিরে পেয়েছে প্রবাসে বসবাসরত হবিগঞ্জীদের একত্রিত হওয়ার ফলে। অনেকই পুরোনো বন্ধু বান্ধবদের দেখা পেয়ে আবেগ ঘন পরিবেশ সৃষ্টি করে তোলেন। মিলন মেলায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিশিষ্ট কমিউনিটি ব্যক্তিত্ব গোলাম মোস্তফা চৌধুরী এমবিই, শামছুদ্দিন এমবিই, মইনুল আমিন বুলবুল, কবি কামরুন নাহার রুনু, ড.শাহ নেওয়াজ, ছড়াকার সৈয়দ নাসির উদ্দিন,সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের সহযোগী অধ্যাপক জহিরুল হক শাকিল, লিভারপুল বাংলা প্রেসকাবেব সাধারণ সম্পাদক ফখরুল আলম, হবিগঞ্জ সোসাইটি ইউকে জিয়া তালুকদার, হাসানুল চৌধুরী বাপ্পি, বজলুল হক, এসবি চৌধুরী, মাসুদ চৌধুরী, আতাউল গনি, ছোটন চৌধুরী, এবি চৌধুরী অপু, পরশ প্রমুখ।
বার্মিংহামে হবিগঞ্জ সোসাইটি ইউকে’র উদ্যোগে আয়োজিত মিলন মেলায় প্রবাসী হবিগঞ্জবাসীরা বিভিন্ন শহর থেকে স্ব পরিবারে উপস্থিত হয়ে মেলাকে প্রাণবন্ত করে তোলেছেন। কমিউনিটিতে বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদান রাখার জন্য ‘প্রাইড অব হবিগঞ্জ এ্যাওয়ার্ডস’ এবং ‘ ফ্রেন্ডস অব হবিগঞ্জ সোসাইটি’ এই দুইটি ক্ষেত্রে বেশ কয়েকজনকে সম্মাননা ক্রেষ্ট প্রদান করা হয়। অনুষ্টানে হবিগঞ্জের জনপ্রিয় কন্ঠশিল্পী সৈয়দ আশিকুর রহমান আশিক, পথিক চৌধুরী, সায়েরা রেজা, রোজি সরকার ও সেবুল গানে গানে মাতিয়ে তোলেন পুরো মিলন মেলা। দিনব্যাপী মেলায় আগত অতিথিরা প্রাণের আনন্দে মেতে উঠেছিলেন। অনেকই বন্ধু বান্ধবদের পেয়ে ছবি তোলে ব্যস্থ দিন কাটিয়েছেন।