প্রবাসী বাংলাদেশীদের ‘কুলি’ অভিধা শুধুই কি তামাশা ?

Expatriate Bangladeshi & unexpected INSULT - 01মাঈনুল ইসলাম নাসিমঃ ‘মুটে থেকে মিলিয়নেয়ার’ বা ‘কুলি থেকে কোটিপতি’ এমন চটুল শিরোনামে প্রবাসীদের জনপ্রতিনিধি তথা অল ইউরোপিয়ান বাংলাদেশ এসোসিয়েশন আয়েবা’র মহাসচিব কাজী এনায়েত উল্লাহকে নিয়ে শীর্ষস্থানীয় একটি পোর্টালে আর্টিকেল প্রকাশের পর এর পজিটিভ-নেগেটিভ ধনাত্মক-ঋণাত্মক বা ইতিবাচক-নেতিবাচক নানান বিষয়াদি নিয়ে গঠনমূলক বিতর্ক সৃষ্টি হয়েছে স্যোশাল মিডিয়া সহ অন্যান্য পোর্টালে। যৌক্তিক তথা যুক্তিপূর্ণ আলোচনায় স্বাধীনভাবে মতামত প্রকাশ করেছেন দেশ-বিদেশের অনেকেই, কঠোর সমালোচনা করেছেন ‘নন-প্রোডাক্টিভ’ চটকদার সংবাদ পরিবেশনের। জাপানের টোকিও থেকে ‘বিবেকবার্তা’ সম্পাদক পিআর প্লাসিড লিখেছেন, “কি বলে যে ধিক্কার জানাবো বুঝতে পারছি না, তবে যিনি বিষয়টি এভাবে লিখেছেন তাকে আরো বেশি তার নিজের অতীত জানার অনুরোধ করছি”।
অল ইউরোপিয়ান বাংলাদেশ এসোসিয়েশন আয়েবা’র ভাইস প্রেসিডেন্ট এবং লিসবন সিটি কাউন্সিলর রানা তাসলিম উদ্দিন পর্তুগাল থেকে প্রতিক্রিয়া ব্যক্ত করে বলেছেন, “এভাবেই চোখে আঙ্গুল দিয়ে দেখাতে হবে আমাদের সাংবাদিক ভাইদের, যারা মনে করে চটকদার লেখা লিখেই নিজেকে প্রসিদ্ধ করা যাবে”। আয়েবা’র অপর ভাইস প্রেসিডেন্ট এবং ফ্রান্সের বাংলাদেশী অধ্যুষিত দ্বিতীয় বৃহত্তম নগরী তুলুজের বাংলাদেশ কমিউনিটির প্রেসিডেন্ট ফকরুল আকম সেলিম বলেছেন, “আমরা আশা করবো সম্মানিত সাংবাদিক ভাইয়েরা সচেতনতার সাথে লিখবেন সামনের দিকে এবং প্রবাসী কর্ণধারদের মানহানির জায়গায় তাঁদেরকে যথাযোগ্য সম্মান দিয়ে উৎসাহিত করবেন”।
অল ইউরোপিয়ান বাংলাদেশ এসোসিয়েশন আয়েবা’র আইটি অ্যাফেয়ার্স সেক্রেটারি এবং তথ্যপ্রযুক্তিবিদ মনির আহমেদ লন্ডন থেকে জানিয়েছেন, “জনগন এখন বুঝতে পারবে তাদের ট্যাবলয়েড জার্নালিজম”। ফ্রান্স-বাংলাদেশ যৌথ প্রযোজনা তথা ঢাকার ইমপ্রেস টেলিফিল্ম ও বনানী গ্রুপের চেয়ারম্যান কাজী এনায়েত উল্লাহর যৌথ প্রযোজনায় নির্মিত সাড়াজাগানো চলচ্চিত্র ‘লালটিপ’-এর সফল পরিচালক স্বপন আহমেদ ক্ষোভ প্রকাশ করে লিখেছেন, “এভাবে এটা কোন নিউজ হতে পারে না, আমি মর্মাহত এবং এ ব্যাপারে বাংলা নিউজের সম্পাদক আলমগীর ভাইয়ের সাথে কথা বলবো”। সুদূর অস্ট্রেলিয়া থেকেও তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করা হয়েছে ‘কুলি থেকে কোটিপতি’ শীর্ষক চটুল-চটকদার সংবাদ দৃষ্টিগোচর হবার প্রেক্ষিতে।
সাউথ অস্ট্রেলিয়ান বাংলাদেশী কমিউনিটি অ্যাসোসিয়েশন সাবকা’র ভাইস প্রেসিডেন্ট মাহবুব সিরাজ তুহিন জেপি (জাস্টিস অব পিস) অ্যাডিলেড থেকে লিখেছেন, “অবহেলিত