বহুল প্রতিক্ষিত ফেঞ্চুগঞ্জ ফায়ার স্টেশন উদ্বোধন শনিবার

37749সুরমা টাইমস ডেস্কঃ ফেঞ্চুগঞ্জবাসীর বহুল প্রতিক্ষিত এবং প্রত্যাশিত ফেঞ্চুগঞ্জ ফায়ার স্টেশনের আনুষ্ঠানিক যাত্রা শুরু হচ্ছে আগামী ৫ সেপ্টেম্বর শনিবার । ওইদিন সকাল ১০টায় ফায়ার স্টেশনের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন সিলেট-৩ আসনের সংসদ সদস্য মাহমুদ-উস-সামাদ চৌধুরী। এ অনুষ্ঠানে ফায়ার ব্রিগ্রেডের উর্দ্ধতন কর্তৃপক্ষ ও উপজেলা প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত থাকার কথা রয়েছে।
জানা যায়, এ ফায়ার ষ্টেশন নির্মাণ কাজে ব্যয় হয়েছে ১ কোটি ৩০ লক্ষ টাকা। প্রকল্পটি বাস্তবায়নে ইতিপূর্বে কয়েকদফা প্রাক্কলিত ব্যয় বাড়ানো হয়। ২০০৮ সালের সংসদ নির্বাচনের পূর্ব থেকে ফায়ার স্টেশনটির ভূমি অধিগ্রহণ করা হলেও প্রশাসনিক জটিলতায় নির্ধারিত সময়ে নির্মাণ কাজ শুরু করা সম্ভব হয়নি। ২০০৮ সালের নির্বাচনে মাহমুদ-উস-সামাদ চৌধুরী সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পর সকল জটিলতা নিরসন করে দ্রুততম সময়ের মধ্যে ফায়ার স্টেশনটির নির্মাণ কাজ শেষ করা হয়। সিলেট- মৌলভীবাজার মহাসড়কের পাশে ফেঞ্চুগঞ্জ উপজেলার নয়াবাজার সংলগ্ন স্থানে ফায়ার স্টেশনটি নির্মিত হয়েছে।
ফায়ার স্টেশনটির অফিসার ইনচার্জ মিজানুর রহমান জানিয়েছেন, ইতোমধ্যে ফায়ার স্টেশনটির জন্য ২টি গাড়ি ও বিভিন্ন স্তরের ১৩ জন স্টাফ নিয়োগ দেয়া হয়েছে। এর মধ্যে ফায়ারম্যান ৯ জন, ২ জন ড্রাইভার, ১ জন লিডার ও ১ জন অফিসার রয়েছেন।স্থানীয়রা জানান, প্রাচীনতম ফেঞ্চুগঞ্জ বাজারসহ সংলগ্ন এলাকায় অগ্নিকান্ডের ঘটনায় ব্যাপক ক্ষয়ক্ষতি সাধিত হয়।

সিলেট, কুলাউড়া থেকে ফায়ার ব্রিগ্রেডের গাড়ি আসার পূর্বেই ক্ষতির পরিমাণ বেড়ে যায়। ফলে ফায়ার স্টেশনটির গুরুত্ব দেখা দেয়। এছাড়া এ উপজেলায় বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ স্থাপনা থাকায় ফায়ার স্টেশনটির প্রয়োজনীয়তা রয়েছে। এই উপজেলায় ফায়ার স্টেশনটি নির্মিত হওয়ায় ফেঞ্চুগঞ্জ উপজেলা ছাড়াও আশপাশের কয়েকটি উপজেলাবাসী স্টেশনটির সেবা ভোগ করতে পারবে। ফায়ার স্টেশনটির জরুরী টেলিফোন নাম্বার হচ্ছে- ০১৭৩৭৮৬৩৭৬৮।