অবশেষে উদ্বোধন হচ্ছে সিলেটের প্রথম ফুট ওভারব্রিজ

foot-overbridge-02-aug-15সুরমা টাইমস ডেস্কঃ পথচারীদের পারাপারের সুবিধার্তে এবং যানজট কমাতে সিলেট মহানগরীতে প্রথমবারে মতো নির্মিত হয়েছে ফুট ওভারব্রিজ। নগরীর ব্যস্ততম ও যানজটপ্রবণ এলাকা কোর্ট পয়েন্টে এই ফুট ওভারব্রিজ নির্মাণের কাজ শেষ হয়েছে গত জুন মাসে। কিন্তু তারপরও অজানা কোনো কারণে ফুট ওভারব্রিজটির আনুষ্ঠানিক উদ্বোধন হচ্ছিল না। অবশেষে আগামী বৃহস্পতিবার দুপুরে এটির উদ্বোধন হচ্ছে। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ফুট ওভারব্রিজটির উদ্বোধন করবেন।
সিলেট সিটি করপোরেশন সূত্রে জানা যায়, গত বছর সিটি করপোরেশন এলাকার ৪টি স্থান ও প্রতিষ্ঠানের উন্নয়নের জন্য অর্থমন্ত্রী তার বিশেষ কোটা থেকে বরাদ্দ প্রদান করেন। সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারের পুনঃনির্মাণ, ভোলানন্দ নৈশ উচ্চ বিদ্যালয়, বর্ণমালা প্রাথমিক বিদ্যালয় ও কোর্ট পয়েন্টে ফুট ওভার ব্রিজ নির্মাণের জন্য অর্থমন্ত্রী ওই বরাদ্দ প্রদান করেন। তন্মধ্যে প্রথম তিনটি উন্নয়ন কাজ আগেই বাস্তবায়িত হয়।
বাকি থাকা ফুট ওভারব্রিজ প্রকল্পের কাজ শুরু হয় গত এপ্রিল মাসের শুরুতে। তবে ফেব্রুয়ারি মাসেই এই ব্রিজ নির্মাণ প্রকল্প অনুমোদন লাভ করে। সম্পূর্ণ স্টিলের স্টাকচার দিয়ে নির্মিত এই ফুট ওভারব্রিজে নির্মাণে ব্যয় হয়েছে প্রায় ১ কোটি ৬৬ লাখ টাকা। বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশনের চিটাগং ড্রাই ডক লিমিটেড এই ফুট ওভারব্রিজটি নির্মাণের কাজ করে। ওভারব্রিজের পুরো স্টিল বডি চিটাগং ড্রাই ডকে নির্মিত হবে।
নগরীর ব্যস্ততম কোর্ট পয়েন্টে নির্মিত ফুট ওভারব্রিজটির ৬টি সিঁড়ি রয়েছে। ছয় দিক থেকেই পথচারীরা ব্রিজটি ব্যবহার করতে পারবেন। কোর্ট পয়েন্টের ট্রাফিক পয়েন্টটিই হচ্ছে ওভারব্রিজটির মূল কেন্দ্র। কোর্ট পয়েন্টস্থ সেন্ট্রাল মার্কেটের সামন, মধুবন মার্কেটের সামন এবং কালেক্টরেট মসজিদের সামনে সরকারি সড়কেই রয়েছে ফুট ওভারব্রিজের ভিত্তি।
সিসিকের নির্বাহী প্রকৌশলী নুর আজিজুর রহমান জানান, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের বিশেষ কোটার বরাদ্দ থেকেই সিলেটের ফুটওভারব্রিজটি নির্মিত হয়েছে। সিলেট সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবীব বলেন, বৃহস্পতিবার দুপুরে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ফুট ওভারব্রিজটির উদ্বোধন করবেন।