মিয়ানমার থেকে ফিরলেন আরও ১৫৯ বাংলাদেশি

7570সুরমা টাইমস ডেস্কঃ চতুর্থ দফায় আরও ১৫৯ জন বাংলাদেশিকেফেরত এনেছে বর্ডার গার্ড ব্যাটালিয়ান (বিজিবি)। এরা অবৈধভাবে বিদেশ যেতে ট্রলারে চড়ে সাগরপথে যাত্রা করে মিয়ানমারে আটক হয়েছিলেন। এবার মিয়ানমার আরও ১৫৯ জন বাংলাদেশি অভিবাসীকে হস্তান্তর করেছে। সোমবার (১০ আগস্ট) দুপুর ১টার সময় তাদের হস্তান্তর করা হয়।
বিজিবি জানায়, ঘুমধুম সীমান্তে মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী বিজিপির ঢেকিবুনিয়া ক্যাম্পে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকের পর তাদের হস্তান্তর করা হয়।
বিষয়টি নিশ্চিত করেছেন কক্সবাজার ১৭ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল মো. রবিউল ইসলাম। উল্লেখ্য, গত ৩১ জুলাই ১৫৯ বাংলাদেশিকে হস্তান্তর করার কথা ছিল। কিন্তু ঘূর্ণিঝড় কোমেনের কারণে তা স্থগিত হয়ে যায়। পরে ৫ আগস্ট দ্বিতীয় দফায় হস্তান্তরের কথা থাকলে মায়ানমারে বন্যা ও ভারী বৃষ্টিপাতের কারণে তা হয়নি। এর আগে ২২ জুলাই ১৫৫, ১৯ জুন ৩৭ ও ৮ জুন ১৫০ বাংলাদেশি হস্তন্তর করে মিয়ানমার।
আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) ন্যাশনাল প্রোগাম অফিসার আসিফ মুনীর জানান, বাংলাদেশি হিসেবে শনাক্ত ১৫৯ জনকে দেশে ফেরত আনতে আইওএমর পক্ষ থেকে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে।
এ বাংলাদেশিরা দেশের সীমান্তে প্রবেশের পর থেকে বাড়ি পৌঁছানো পর্যন্ত তাদের খাদ্য, চিকিৎসা ও যাতায়াত খরচসহ সব ধরনের মানবিক সহায়তা আইওএম দেবে বলে জানান তিনি।