মজুরি বৃদ্ধির দাবিতে লাক্কারতুরায় চা শ্রমিকদের পাতা তোলা বন্ধ

cha_06.08.15সুরমা টাইমস ডেস্কঃ অতিরিক্ত সময় কাজের মজুরি বৃদ্ধি দাবিতে আন্দোলনে নেমেছে সিলেটের লাক্কারতুরা চা বাগানের শ্রমিকরা। বৃহস্পতিবার থেকে অতিরিক্ত সময়ের কাজ বন্ধ করে দিয়েছেন তারা। পাতা চয়নের ভরা মৌসুমে শ্রমিকরা অতিরিক্ত সময়ের কাজ করা বন্ধ করে দেওয়ায় বিপাকে পড়েছে লাক্কারতুরা বাগান কর্তৃপক্ষ।
আন্দোলনকারী শ্রমিকদের সাথে আলাপ করে জানা যায়, সাধারণত প্রতি কেজি চা পাতা উত্তোলনের জন্য তারা ৫ টাকা করে মজুরী পেয়ে থাকেন। ওভারটাইমে কাজ করলে সাধারণ সময়ের চেয়ে অতিরিক্ত মজুরী প্রদানের বিধান থাকলেও লাক্কারতুরা বাগান কর্তৃপক্ষ ওভারটাইমে প্রতি কেজি চা পাতা উত্তোলনের জন্য সাড়ে ৩ টাকা করে মজুরী দিয়ে থাকে।
অতিরিক্ত সময়ের মজুরী বৃদ্ধির জন্য দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসছিলেন শ্রমিকরা। বাগাত কর্তৃপক্ষ তাতে কর্ণপাত না করায় আজ থেকে ওভারটাইমে পাতা উত্তোলন বন্ধ করে দেন তারা।
এ ব্যাপারে লাক্কারতুরা বাগানের চা শ্রমিক ফেডারেশনের সভাপতি বীরেন সিংহ বলেন, সিলেটের অন্য ২২ টি বাগানে অতিরিক্ত সময়ের পাতা উত্তেলনের জন্য প্রতি কেজি ৫ টাকা করে পেয়ে থাকে শ্রমিকরা। কিন্তু আমাদের বাগানে দেওয়া হয় সাড়ে ৩ টাকা করে।
এই মজুরী ৫ টাকা করার দাবিতে আমরা আজ থেকে অতিরিক্ত সময় পাতা উত্তোলন বন্ধ করে দিয়েছি। শুক্রবার বিকেলে এই দাবিতে আমরা বাগানে সমাবেশ করবো।