তাহিরপুর দু’ উচ্চ বিদ্যালয়ে বিজ্ঞান শাখা থাকলেও নেই উচ্চতর গনিত,বিপাকে শিক্ষার্থীরা

কামাল হোসেন,তাহিরপুর(সুনামগঞ্জ)
সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার তাহিরপুর সরকারী উচ্চ বিদ্যালয় ও বালিকা উচ্চ বিদ্যালয়ে বিজ্ঞান শাখা থাকলেও উচ্চতর গনিত বিষয়টি পড়ানো হয়না। দু’টি বিদ্যালয়ই তাহিরপুর উপজেলা সদরে অবস্থিত। ছাত্র অভিভাবকদের অভিযোগ মাধ্যমিক পর্যায়ে বিজ্ঞান শাখায় উচ্চতর গনিত বিষয় না থাকায় উচ্চ মাধ্যমিকে ভর্তি হতে গিয়ে শিক্ষার্থরা পড়ছে নানমূখী সমস্যায়। তাহিরপুর বালিকা উচ্চ বিদ্যালয়ের ছাত্র অভিভবাক বাবরুল হাসান বাবলু জানান, তার মেয়ে ২০১৩ সালে এএসসি পরীক্ষায় তাহিরপুর বালিকা উচ্চ বিদ্যালয় থেকে বিজ্ঞান শাখায় কৃতকার্য হয়। কিন্তু বিজ্ঞান শাখায় তার মেয়ের উচ্চতর গনিত বিষয়টি না থাকায় উচ্চ মাধ্যমিকে ভর্তি হতে গিয়ে থাকে পড়তে হয়েছে নানা মূখী সমস্যায় । অপরদিকে তাহিরপুর বালিকা উচ্চ বিদ্যালয়ে নবম শ্রেনী পড়–য়া ছাত্রী নুসরাত জাহান রিমঝিম অন্যত্র চলে যায়। তার অভিভাবক শামছুল আলম জানান, বিজ্ঞান শাখায় উচ্চতর গনিত বিষয় না থাকলে এ বিভাগে পড়ার কোন অর্থ নাই,তাই মেয়েকে অন্যত্র ভর্তি করিয়েছি। খোঁজ নিয়ে জানা যায়, তাহিরপুর বালিকা উচ্চ বিদ্যালয় ১৯৮৮ সালে প্রতিষ্টা হয়। প্রতিষ্টার পর নবম শ্রেনী হতে মানবিক, হিসেব বিজ্ঞান ও বিজ্ঞান বিভাগ চালু হলেও উচ্চতর গনিত বিষয়টি কখনো চালু করা হয়নি। বর্তমানে তাহিরপুর বালিকা উচ্চ বিদ্যালয়ে নবম শ্রেনীতে বিজ্ঞান শাখায় রয়েছে ১১ জন এবং দশম শ্রেনীতে রয়েছে ১৫ জন। কিন্তু দু’টি শ্রেনীর শিক্ষার্থীদের মধ্যে একজনও নেই যারা উচ্চতর গনিত বিষয়টি নিয়েছে। ক্যান এ বিষয়টি চালু করা হয়নি তা আজো অস্পষ্ট ছাত্র অভিভাবকদের কাছে। তাহিরপুর বালিকা উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেনীর ছাত্রী সায়মা আলম তৃপ্তি জানায়, বিদ্যালয়ে উচ্চতর গনিত না থাকায় সে বাধ্য হয়ে জীব বিজ্ঞান নিয়ে পড়ছে। তাহিরপুর বালিকা উচ্চ বিদ্যালয়ের বিজ্ঞান শিক্ষক সৌরভ আহমেদ বলেন বিদ্যালয়ে উচ্চতর গনিত পড়ানো হলে আমার কোন সমস্যা নেই আমি পড়াতে পারবো। বিদ্যালয়ের প্রধান শিক্ষক ইয়াহিয়া তালুকদার বলেন, ছাত্ররা উচ্চতর গনিত পড়তে চায়না তাই আমরা এটি চালু করিনি।
অপরদিকে তাহিরপুর সরকারী উচ্চ বিদ্যালয়ে ২০১২ সালের পর থেকে উচ্চতর গনিত বিষয়টি বিজ্ঞান শাখায় অতিরিক্ত বিষয় হিসেবে নাম মাত্র আছে। বর্তমানে তাহিরপুর সরকারী উচ্চ বিদ্যালয়ে নবম শ্রেনীতে ৯ জন ও দশম শ্রেনীতে ১২ জন শিক্ষার্থী বিজ্ঞান শাখায় পড়ছে। দু’টি শ্রেনীর শিক্ষার্থীদের সবারই অতিরিক্ত বিষয় হিসেইে উচ্চতর গনিত বিষয়টি আছে। যা বছরে দু-একদিন পড়ানো হয় কিনা তাও সন্দেহ। তাহিরপুর সরকারী উচ্চ বিদ্যালয়ের ছাত্র অভিভাবক রমেন্দ্র নারায়ন বৈশাখ বলেন, আমার ছেলে ১৫ সালে মাধ্যমিক পরীক্ষায় জিপিএ ফাইভ পেয়েছে কিন্তু উচ্চতর গনিত না থাকায় ভাল কলেজে ভর্তি হতে পারেনি। তাহিরপুর সরকারী উচ্চ বিদ্যায়ল একমাত্র বিজ্ঞান শিক্ষক আব্দুল করিম বলেন,অতিরিক্ত বিষয় হিসেবে উচ্চতর গনিত আছে,নিয়মিত শিক্ষক না থাকায় বিষয়টি নিতে অনকেই দ্বিধা প্রকাশ করে।
তাহিরপুর সরকারী উচ্চ বিদ্যায়ল প্রধান শিক্ষক মহানন্দ চন্দ্র সরকার বলেন,ছাত্রদের বলেছি তোমরা যদি উচ্চতর গনিত পড়তে চাও তাহলে বাড়িতে পড়তে হবে আমরা পড়াতে পারবো না আমাদের শিক্ষক নাই ।
তাহিরপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা রমাকান্ত দেবনাথ বলেন,দুটি বিদ্যালয়ে উচ্চতর গণিত পড়ানো হয়না আমি দুটি বিদ্যালয়ের প্রধান শিক্ষককে বলবো আগামী বছর থেকে যেন উচ্চতর গনিত বিষয়টি শিক্ষার্থীদের পড়ানো হয়।
তাহিরপুর সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বোরহান উদ্দিন বলেন,অনেক ছাত্র অভিভাবক আমাকে উচ্চতর গনিত না পড়ানোর বিষয়টি বলেছে,এ বিষয়ে আমাদের দুটি বিদ্যালয়ের প্রধান শিক্ষককে উদ্যোগ নিতে হবে নতুবা আমরা শিক্ষায় পিছিয়ে পড়বে।