দেশজুড়ে আল-কায়দার নাশকতার পরিকল্পনা ফাস!

al-qaeda-650x370সুরমা টাইমস ডেস্কঃ সন্ত্রাসী সংগঠন আল-কায়দার দক্ষিণ এশিয়া ও বাংলাদেশের প্রধান সমন্বয়কারীসহ ১২ জন সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাব। রাজধানীর বিভিন্ন স্থানে কঠোর অভিযোনের মাধ্যমে তাদের আটক করা হয় বলে জানিয়েছে র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার সহকারী পরিচালক মাকসুদুল আলম।
আসছে ঈদ-উল-ফিতরের পর তারা দেশজুড়ে পর্যাক্রমিক নাশকতার পরিকল্পনা করছিল বলে দাবি করেন র‌্যাব কর্মকর্তা মাকসুদুল আলম। সংবাদ সম্মেলনে তিনি আরও বলেন, আটককৃত আল-কায়দা জঙ্গী সদস্যরা ঢাকার জেলাখানায় হামলা চালিয়ে তাদের শীর্ষ নেতা মাওলানা মাইন উদ্দিনকে বের করে আনার কর্মপরিকল্পনা করছিল।
বুধবার গভীর রাতে আটকের সময় তাদের কাছ থেকে বিপুল পরিমাণ জিহাদি বই, অস্ত্র ও বিস্ফোরক দ্রব্য উদ্ধার করা হয়েছে। আটকৃতদের মধ্যে আল কায়দার বাংলাদেশি প্রধান সমন্বয়ক মাইনুল ও উপদেষ্টা জাফর আমিনসহ ১২ জঙ্গি রয়েছে বলে দাবি করছেন ওই র‌্যাব কর্মকর্তা।
আটককৃত অন্যান্যদের মধ্যে রয়েছেন মো: সাইদুল ইসলাম (২০) মো মোশাররফ হোসেন (১৯), আবদুর রহমান বেপারী (২৫), আল আমিন (২৮), মুজাহিদুল ইসলাম (৩১), আশরাফুল ইসলাম (২০), রবিউল ইসলাম (২৮), হাবিব (২৬), শহীদুল ইসলাম (২৯), এবং আতলাব হোসেন (২৬)।
চলতি বছরের শুরুর দিকে লেখক অভিজিত রায়ের নৃশংস হত্যাকান্ডের পর এক ভিডিও ফুটেজ প্রকাশ করে এই হত্যাকান্ডের দায় স্বীকার করেছিল আল-কায়দার দক্ষিণ এশিয়ার শাখা (AQIS)। গত বছরের সেপ্টেম্বরে ‘জিহাদ’ পরিচালনার উদ্দেশ্যে দক্ষিণ এশিয়ায় তাদের শাখা চালু করে।
নতুন শাখা চালুর পর আল-কায়দার প্রধান নেতা আইমান আল-জাওয়াহিরি এক ভিডিও বার্তায় বলেন, এর মাধ্যমে বাংলাদেশ, মিয়ানমার এবং ভারতে ইসলামী আন্দোলনের নতুন অধ্যায় রচিত হলো।