অপহরণে বরখাস্ত পুলিশ-সেনা সদস্য জড়িত

49849সুরমা টাইমস ডেস্কঃ ঢাকা ও ঢাকার বাইরের বিভিন্ন স্থান থেকে গাড়িতে তুলে নিয়ে অপহরণকারী চক্রের পাঁচ সদস্যকে গ্রেফতার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। তাদের মধ্যে সেনাবাহিনী থেকে বরখাস্ত হওয়া এক সদস্য রয়েছেন। অপহরণের এ সব ঘটনায় ‍পুলিশের সাবেক এক কর্মকর্তাও জড়িত বলে অভিযোগ।
সিআইডির বিশেষ পুলিশ সুপার (অরগানাইজড ক্রাইম) মীর্জা আব্দুল্লাহেল বাকী শুক্রবার বিকেলে সাংবাদিকদের কাছে এ অভিযোগ করেন।
তিনি বলেন, তদন্তের স্বার্থে গ্রেফতারদের নাম এখন জানাতে পারছি না। তবে রাজবাড়ী থেকে একজন, সুনামগঞ্জ থেকে একজন, রাজধানীর মিরপুর থেকে একজন এবং যাত্রাবাড়ী থেকে দু’জনকে গ্রেফতার করা হয়েছে। তাদের কাছ থেকে একটি এক্স করোলা গাড়ি উদ্ধার করা হয়েছে।
তিনি আরও বলেন, অপহরণকারী ওই চক্রের বিরুদ্ধে এর আগে ধানমণ্ডি, খিলগাঁও ও নরসিংদীতে মামলা রয়েছে। মামলার পরিপ্রেক্ষিতে অভিযান চালিয়ে গত তিন দিনে তাদের গ্রেফতার করা হয়।
বরখাস্ত হওয়া সেনা সদস্যের বিষয়ে তিনি বলেন, সেনাবাহিনী থেকে বরখাস্ত হওয়ার পর তিনি গাড়ি চালাতেন। এভাবেই কয়েক সন্ত্রাসীর সঙ্গে তার পরিচয়। এর পর তারা গাড়িতে অপহরণ করে ভিকটিমের কাছ থেকে মুক্তিপণ আদায়ের পরিকল্পনা করে। তারা রাস্তা থেকে কোনো ভিকটিমকে গাড়িতে তুলে প্রথমে সবকিছু কেড়ে নিত। এর পর হাতুড়ি দিয়ে পিটিয়ে ভিকটিমকে তার পরিবারের কাছে মুক্তিপণের জন্য কল করতে বাধ্য করা হতো। পরে পরিবারের কাছ থেকে মুক্তিপণ নিয়ে ভিকটিমকে ছেড়ে দিত তারা।
তাদের জিজ্ঞাসাবাদে জানা গেছে, ওই চক্রে মূলত ছয় সদস্য রয়েছে। এ ছাড়া কন্ট্রাক্টে আরও পাঁচ থেকে ছয়জন তাদের সঙ্গে কাজ করে। তাদের মূল চক্রে পুলিশ থেকে বরখাস্ত হওয়া এক উপ-পরিদর্শকও (এসআই) রয়েছেন। বর্তমানে তিনি পলাতক। বরখাস্ত হওয়া ওই এসআইসহ বাকিদের গ্রেফতারের চেষ্টা অব্যাহত রয়েছে বলেও জানান সিআইডির বিশেষ পুলিশ সুপার।