গোয়ালাবাজার গ্রামতলা রোডে জলাবদ্ধতা : জনসাধারণের দূর্ভোগ

pic-17-06-15শাহ মো. হেলাল, বালাগঞ্জ
বালাগঞ্জ উপজেলার গোয়ালাবাজার-গ্রাম তলা রোডে জলাবদ্ধতা সৃষ্টি হয়ে শতশত মানুষের দূর্ভোগ পড়েছেন। একটু বৃষ্টি দিলেই এ রোড হাটু পানি জমে। ড্রেইন ও কালভার্ড ও বাসা-বাড়ি অপরিকল্পিতভাবে নির্মাণের ফলে এ জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে বলে এলাকবাসী জানান। ঢাকা-সিলেট মহাসড়ক ও গোয়ালাবাজারে আসার জন্য এ এলাকার মানুষের এক মাত্র রাস্তা হচ্ছে গ্রামতরা রোড।
জানাগেছে, বালাগঞ্জ উপজেলার ব্যবসায়ীক প্রান কেন্দ্র ঢাকা-সিলেট মহাসড়কের পাশে গোয়ালাবাজার থেকে উত্তর-পশ্চিম দিকে অর্ধ কিলোমিটার দূরে গ্রামতলা রোডে পানি জমে জনসাধারণের যাতায়াতে বিঘ্ন ঘটছে। গোয়ালাবাজারের পশ্চিমাংশের পানি নিষ্কাষনের ড্রেইন ও কালভার্ড ও রাস্তার দুপাশের জমিগুলোতে বাসা-বাড়ি অপরিকল্পিতভাবে নির্মাণের ফলে এ জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে। যার কারণে একটু বৃষ্টি হলে পানি জমে রাস্তায় হাটু পানি জমে থাকে। এতে গাড়ি নিয়ে চলাচল করা দূরের কথা পায়ে হেটে যাওয়া প্রায় অসম্ভব হয়ে পড়ে। ঢাকা-সিলেট মহাসড়ক ও গোয়ালাবাজারে আসার জন্য দাশপাড়া, গ্রামতলা ও পশ্চিম গ্রামতলা, পুরকায়স্তপাড়া, গুপ্তপাড়াসহ প্রায় ১৫টি গ্রামের শতশত জনসাধরণের চলাচলের এক মাত্র রাস্তা হচ্ছে গ্রামতরা রোড। এ সড়কের বেহাল অবস্থার কারণে বিশেষ করে স্কুল, কলেজ ও মাদরাসাগামী শিক্ষার্থীরা সমস্যার সম্মূখীন হচ্ছে বেশি।
এব্যাপারে দাশপাড়া গ্রামের আব্দুল মতিন জানান, একটু বৃষ্টি হলে রাস্তায় হাটু পরিমান পানি জমে থাকে। পানি নিষ্কাষনের ড্রেইন, কালবার্ট ও বাসা-বাড়ি অপরিকল্পিতভাবে নির্মাণ করার ফলে এ সমস্যা হচ্ছে। পানি নিষ্কাসেনের স্থায়ী সমাধান করার জন্য এ গুলোর পুন: সংস্কার করা হোক। নতুবা রাস্তার ইট সলিং যেভাবে উঠে যাচ্ছে, তাতে সপ্তাহের মধ্যে আর রাস্তার চিত্র থাকবে না। তিনি দ্রুত সমস্যা সমাধান করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে জোরদাবি জানান।
স্থানীয় গোয়ালাবাজার ইউনিয়নের চেয়ারম্যান আতাউর রহমান মানিক জানান, পানি যাতে জমে না থাকে সে জন্য কয়েক দিন পূর্বে ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে ড্রেইন ও কালভার্ডগুলো পরিস্কার করা হয়েছে।