মানবতাবিরোধী অভিযোগে গ্রেফতারকৃত সামসুজ্জোহার ঢামেকে মৃত্যু

47930সুরমা টাইমস ডেস্কঃ মানবতাবিরোধী অভিযোগে কক্সবাজারের মহেশখালী থেকে গ্রেফতারকৃত মওলানা সামসুজ্জোহা ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। গত রোববার মহেশখালীর নিজ বাড়ি থেকে তাকে গ্রেফতার করা হয়েছিল।
বুধবার দুপুর আড়াটার দিকে তার মৃত্যু হয়। গত বৃহস্পতিবার মহেশখালীর ১৬ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২। এর মধ্যে ৪জনকে ওই দিনই গ্রেফতার করে পুলিশ।
ঢাকা কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার ফরমান আলী জানান, গত সোমবার (২৫ মে) বিকেল তিনটায় শামসুদ্দোহাকে ঢামেক হাসপাতালে ভর্তি করা হয়। মৃত্যুর সময় তিনি হাসপাতালের নতুন ভবনের মেডিসিন ওয়ার্ডে চিকিৎসাধীন ছিলেন।
ফরমান আলী আরও জানান, শামসুদ্দোহা কক্সবাজার জেলার মহেশখালী উপজেলার একাত্তরে মানবতাবিরোধী অপরাধ মামলার বিচারাধীন আসামি ছিলেন। মহেশখালী থেকে গ্রেফতারের পর তাকে ঢাকায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে পাঠানো হয়। তাকে ট্রাইব্যুনালের নির্দেশে ঢাকা কেন্দ্রীয় কারাগারে আনা হয়। পরে অসুস্থ হয়ে পড়লে তাকে ঢামেক হাসপাতালে নেওয়া হয়।
মহেশখালী উপজেলায় একটি মানবতাবিরোধী অপরাধ মামলার ১৯ আসামির মধ্যে একজন শামসুদ্দোহা। ওই মামলায় কক্সবাজার জেলার শীর্ষ যুদ্ধাপরাধীদের দুইজন সালামত উল্লাহ খান ও মোহাম্মদ রশিদ মিয়াসহ এ পর্যন্ত গ্রেফতার হন সাতজন। তাদের মধ্যে বড় মহেশখালীর বড়ডেইল এলাকার মৃত রওশন আলীর ছেলে শামসুদ্দোহাকে গত শনিবার (২৩ মে) গভীর রাতে একই গ্রামের এক আত্মীয়ের বাড়ি থেকে গ্রেফতার করে পুলিশ।
সোমবার সোপর্দ করা হলে তাকে ট্রাইব্যুনালের নির্দেশে ঢাকা কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়। ওইদিনই দুপুরে অসুস্থ হয়ে পড়লে কারাগার থেকে ঢামেক হাসপাতালে পাঠানো হয় শামসুদ্দোহাকে।
মামলাটির ১৯ আসামির মধ্যে শামসুদ্দোহার বিরুদ্ধে মুক্তিযুদ্ধের সময় বড় মহেশখালীর দেবাঙ্কপাড়ার নুরুল আমিন পরিবারে চারজনকে হত্যা, তাদের বাড়ি পোড়ানো এবং লুটপাটের অভিযোগ ছিল।