দুর্যোগ মোকাবেলায় সবচেয়ে শক্তিশালী অংশীদার স্থানীয় জনগোষ্ঠী : জেলা প্রশাসক

ওয়ার্ল্ড হিউম্যানিটেরিয়ান সামিট-২০১৬ উপলক্ষ্যে সিলেট বিভাগীয় পর্যায়ে সিএসও সমূহের সাথে পরামর্শ কর্মশালা

islami relif picসিলেট বিভাগে কর্মরত বিভিন্ন আর্ন্তজাতিক সাহায্য সংস্থা, জাতীয় ও স্থানীয় বেসরকারি সংস্থা, সরকারি বিভিন্ন দপ্তর এবং আক্রান্ত জনগোষ্ঠীর অংশগ্রহনে সিভিল সোসাইটি অর্গানাইজেশন (সিএসও)-এর সাথে দিন ব্যাপী এক কর্মশালার আয়োজন করা হয়। উক্ত কর্মশালার উদ্বোধন করেন সিলেটের জেলা প্রশাসক মোঃ শহিদুল ইসলাম। ইসলামিক রিলিফ, বাংলাদেশের উদ্যোগে এ কর্মশালার উদ্বোধন হয়।
গতকাল বুধবার নগরীর আম্বরখানাস্থ একটি অভিজাত হোটেলে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।
প্রধান অতিথির বক্তব্যে সিলেটের জেলা প্রশাসক সিলেট অঞ্চলের দুর্যোগ ঝুঁকির সম্ভাব্যতা তুলে ধরে দুর্যোগ পরবর্তী মানবিক সহায়তার গুরুত্ব ও প্রয়োজনীয়তা বর্ণনা করেন। একই সাথে তিনি স্থানীয় জনগোষ্ঠীকেই দুর্যোগ মোকাবেলায় সবচেয়ে শক্তিশালী অংশীদার হিসেবে অভিহিত করেন। সিলেট বিভাগের বিভিন্ন এলাকা থেকে আগত স্থানীয় ও জাতীয় পর্যায়ে কর্মরত বেসরকারী সংস্থা ও সরকারের বিভিন্ন দপ্তরের প্রতিনিধিগণকে এ কর্মশালায় অংশগ্রহনের জন্য তিনি ধন্যবাদ জানান।
কর্মশালাটির লক্ষ্য ছিলো সিলেট অঞ্চলের মানবিক সহায়তা কার্যক্রমের ইতিহাস ও বিদ্যমান অবস্থা পর্যালোচনা করে তদানুযায়ী ভবিষ্যৎ কর্মপন্থা কি হতে পারে সে বিষয়ে একটি আঞ্চলিক প্রতিবেদন প্রস্তুত করা।
ইসলামিক রিলিফ, বাংলাদেশের সিলেট জেলা প্রতিনিধি শাহ শাহিদ আহমেদের সভাপতিত্বে শুরু হওয়া কর্মশালায় বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন সিলেট জেলা ত্রাণ ও পূর্নবাসন কর্মকর্তা, সিটি কর্পোরেশনের প্রকৌশলী, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর উপপরিচালক, কৃষি কর্মকর্তাসহ সিলেট, সুনামগঞ্জ, হবিগঞ্জ ও মৌলভিবাজার জেলায় কর্মরত বিভিন্ন বেসরকারী সংস্থার প্রতিনিধিগণ অংশগ্রহন করেন। কর্মশালায় মূল বক্তব্য উপস্থাপন করেন ইসলামিক রিলিফ এর প্রকল্প সমন্বয়ক মোহাইমিনুর রহমান।
মূল বক্তব্যে তিনি বলেন, প্রথম বারের মত আগামী ২০১৬ সালে তুরস্কের ইস্তাম্বুলে ওয়ার্ল্ড হিউম্যানিটেরিয়ান সামিট-২০১৬ অনুষ্ঠিত হতে যাচ্ছে। এ সম্মেলনের লক্ষ্য মানবিক সহায়তা কার্যক্রমকে আরো কার্যকর, স্বচ্ছ ও জবাবদিহিমূলক করা এবং পরিবর্তনশীল বিশ্বের সাথে খাপ খাওয়ানো উপযোগি করে তোলা। সম্মেলনটির প্রস্তুতি হিসেবে জাতিসংঘের সদস্য রাষ্ট্রসমূহে সরকারি ও আর্ন্তজাতিক সংস্থাসমূহের উদ্যোগে স্থানীয় জনগোষ্ঠী থেকে শুরু করে আঞ্চলিক ও জাতীয় পর্যায়ে বিভিন্ন স্তরের জনগণ, সংস্থার প্রতিনিধি ও স্থানীয় সরকারের সাথে পরামর্শ ও আলোচনা কর্মসূচী সম্পন্ন করা হচ্ছে।
জনাব রেজাউল করিম-এর সঞ্চালনায় দলীয় কর্মশালার দলীয় কার্যক্রম শুরু হয়। দলীয় কার্যক্রমের মাধ্যমে অংশগ্রহনকারীগণ এলাকায় মানবিক সহায়তার ইতিহাস পর্যালোচনা করে বিগত দিনে যেসমস্ত প্রতিবন্ধকতা ও সমস্যার মুখোমুখি হয়েছে তা বের করে আনেন এবং সে আলোকে সমস্যা সমাধানে কি করা যেতে পারে তার সুপারিশমালা প্রস্তুত করে। দলীয় কাজের শেষে প্রতিটি দল নিজনিজ দলের কাজ উপস্থাপন করেন। বিজ্ঞপ্তি