আইনজীবি সমিতির তলবি সভা : জনগণের স্বার্থে সিলেট হাইকোর্ট বেঞ্চ স্থাপনের দাবী

Ainjibi Somiti Photo-12-05-15সিলেট হাইকোর্ট বেঞ্চ স্থাপনের দাবীতে সিলেট জেলা আইনজীবি সমিতির উদ্যোগে গতকাল মঙ্গলবার ১২ মে বিকেলে এক তলবি সভা আইনজীবি সমিতির ২ নং বার হলে অনুষ্ঠিত হয়।
সিলেট জেলা আইনজীবি সমিতির সহ-সভাপতি এডভোকেট আব্দুস শহীদ-এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তাগণ বলেন, ঢাকার বাইরে হাইকোর্ট না থাকায় স্বাধীন দেশের জনগণ সুশাসন, উন্নয়ন ও সুবিচার থেকে বঞ্চিত হচ্ছেন। এরশাদ সরকারের আমলে সিলেটে হাইকোর্ট বেঞ্চ স্থাপন করা হয়। সিলেটে হাইকোর্ট বেঞ্চ বৃহত্তর সিলেটের স্বার্থে স্থাপিত হয়েছিল, বিচারপ্রার্থী জনগণ এতে উপকৃত হয়েছিলেন। ১৯৯০ সালে তৎকালীন তত্ত্বাবধায়ক সরকারের সময় হাইকোর্টের বেঞ্চ উঠিয়ে নেয়া হয়। সংবিধানের ১০০ ধারা মোতাবেক সিলেটসহ ঢাকার বাইরে হাইকোর্টের বেঞ্চ স্থাপনের জন্য তারা প্রধান বিচারপতির প্রতি দাবী জানান। প্রয়োজনে সংবিধান সংশোধনের জন্য দাবী জানান। তারা সিলেট হাইকোর্ট বেঞ্চ স্থাপনের দাবী বাস্তবায়নের আন্দোলনে সকলকে এগিয়ে আসার আহবান জানান।
সিলেট জেলা আইনজীবী সমিতির সমাজ বিষয়ক সম্পাদক এডভোকেট সালেহ আহমদ হিরার উপস্থাপনায় সভায় বক্তব্য রাখেন সিলেট জেলা আইনজীবি সমিতির সাবেক সভাপতি এডভোকেট এমাদ উল্লাহ শহিদুল ইসলাম, প্রবীণ আইনজীবি এডভোকেট মুজিবুর রহমান চৌধুরী, এডভোকেট এ.কে.এম. আলী আসগর, এডভোকেট রেদওয়ান আহমদ চৌধুরী, এডভোকেট মিসবাহ উদ্দিন চৌধুরী, এডভোকেট আনসারুজ্জামান, এডভোকেট বন্ধু গোপাল দাস, এডভোকেট আব্দুল ওয়াদুদ, এডভোকেট শহীদুজ্জামান চৌধুরী, এডভোকেট আব্দুল হাই কাইয়ুম প্রমুখ।
সভায় সিলেট জেলা আইনজীবি সমিতির সাধারণ সম্পাদক অশোক পুরকায়স্থসহ অন্যান্য কর্মকর্তা ও প্রবীণগণ আইনজীবীগণ উপস্থিত ছিলেন। সভায় সিলেট হাইকোর্ট বেঞ্চ স্থাপন বাস্তবায়ন পূর্ণাঙ্গ কমিটি গঠন করার জন্য এডভোকেট মুজিবুর রহমান চৌধুরী, এডভোকেট এ.কে.এম. আলী আসগর ও এডভোকেট গিয়াস উদ্দিন আহমদকে দায়িত্ব প্রদান করা হয়। সভায় গৃহীত সিদ্ধান্তে পূর্ণাঙ্গ কমিটিতে সিলেট জেলা আইনজীবি সমিতির সভাপতি এ.কে.এম. সমিউল আলম এডভোকেট ও সাধারণ সম্পাদক এডভোকেট অশোক পুরকায়স্থ পদাধিকার বলে সদস্য হবেন। বিজ্ঞপ্তি