মাঠে বসে পাঠদান ব্যহত হচ্ছে শিক্ষার মান

Derai picজুবের সরদার দিগন্ত, দিরাই প্রতিনিধিঃ সুনামগঞ্জের দিরাই উপজেলার বদলপুর গ্রামে গিয়ে দেখা যায় স্কুলের সামনের মাঠে চলছে পাঠদান এতে ব্যহত হচ্ছে শিক্ষার মান। কছি কছি বাচ্ছরা স্কুলের সামনের মাঠের ঘাসের উপর বসে এদিক অদিক থাকাচ্ছে, একে অপরের সাথে দুষ্ঠামি করছে আর কাস শিক্ষক পাঠদান করে যাচ্ছেন এতে ছাত্র-ছাত্রীদের কোনো মনোযোগ নেই, তারা তাদের মতো করে দুষ্ঠামি আর গল্পে মঝে আছে। মাঝে মধ্যে শিক্ষকের দমকে বইয়ের পাতায় চোখ রাখলেও তা কয়েক সেকেন্টের বেশি নয়। স্কুল সূত্রে জানা যায়, ১৯৭৬ সালে প্রতিষ্ঠিত বদলপুর রেজিষ্টার প্রাথমিক বিদ্যালয়টি ২০১৩ সালের ১ জানুয়ারী সরকারী করণ হলেও তাতে লাগেনি সরকারী উন্নয়নের কোনো ছোয়া। জানাযায় ১৯৯৫ সালে ঐ স্কুলে এলজিইডি কর্তৃক দু’টি শ্রেনীকক্ষ বিশিষ্ট একটি ভবন নির্মিত হয়। ২০১২ সালে ভবনের একটি কক্ষে ফাটল দেখা দিলে ভবনটি যেকোনো সময় ধসে পরতে পারে বলে উপজেলা প্রকৌশলী ঐ কক্ষে কাস বর্জন রাখার নির্দেশ দেন। এর পর থেকে প্রায় ১৫০ জন শিক্ষার্থীদের খোলা আকাশের নিচে পাঠদান করাচ্ছেন স্কুলের চার জন শিক্ষক।
এব্যাপারে জানতে চাইলে বিদ্যালয়ের প্রধান শিক্ষক নিধু রঞ্জন দাস বলেন, উপজেলা থেকে শুরু করে উপ-পরিচালক বারাবর মহোদয়ের নিকট বিদ্যালয়ের ছবিসহ ভবনের জন্য আবেদন করা হয়েছে।
এব্যপারে জানতে চাইলে উপজেলা প্রথমিক শিক্ষা কর্মকর্তা আব্দুর রাজ্জাক অভিযোগের কথা স্বীকার করে বলেন, ভবনের জন্য উর্দতন কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করা হয়েছে।