উত্তরে আনিসুলের টেবিল ঘড়ি, তাবিথ পেলেন বাস

anis tabithসুরমা টাইমস ডেস্কঃ ঢাকা উত্তর সিটি করপোরেশনে আলোচিত আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী ব্যবসায়ী নেতা আনিসুল হক তার পছন্দের প্রতীক টেবিল ঘড়ি পেয়েছেন। অন্যদিকে, একই সিটিতে বিএনপি সমর্থিত প্রার্থী আবদুল আউয়াল মিন্টুর ছেলে তাবিথ আউয়াল লটারিতে হেরে বেছে নিয়েছেন বাস প্রতীক।
শুক্রবার সকালে আগারগাঁওয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. শাহ আলম প্রতীক এই বরাদ্দ দেন।
শুরুতেই মেয়র প্রার্থীদের প্রতীক বরাদ্দে টেবিল ঘড়ি দুজনের পছন্দে থাকায় লটারির আয়োজন করেন তিনি।
লটারিতে হেরে মেয়র পদের জন্য সংরক্ষিত ১২ প্রতীকের মধ্যে বাস বেছে নেন তাবিথ আউয়াল। প্রতীক বরাদ্দের সময় তাবিথ নিজে উপস্থিত থাকলেও আনিসুল হকের প্রতিনিধি ছিলেন ইকবাল চৌধুরী নামের একজন।
এর আগে প্রতীক বরাদ্দের আবেদনে আনিসুল হক তার পছন্দের তালিকায় রাখেন টেবিল ঘড়ি। একই প্রতীকের আবেদন করেছিলেন তাবিথ আউয়ালও।
এই সিটি করপোরেশনে মেয়র পদে পছন্দের প্রতীক হাতি পেয়েছেন সিপিবির আব্দুল্লাহ আল ক্কাফি রতন। বিএনএফের এ ওয়াই এম কামরুল ইসলামও প্রতীক হিসেবে হাতি চান। লটারিতে শেষ পর্যন্ত হাতি জিতে নেন রতন। পরে সংরক্ষিত প্রতীকের মধ্য থেকে ক্রিকেট ব্যাট বেছে নেন কামরুল।
এছাড়া এই সিটিতে জাতীয় পার্টির বাহাউদ্দিন আহমেদ, বিকল্পধারার মাহী বি চৌধুরী ও জাসদের নাদের চৌধুরীসহ ছয় মেয়র প্রার্থী প্রতীক হিসেবে ইলিশ মাছ চেয়েছেন। তাদের ক্ষেত্রেও লটারির মাধ্যমে প্রতীক বরাদ্দ হবে বলে রিটার্নিং কর্মকর্তা মো. শাহ আলম জানিয়েছেন।
ঢাকা উত্তরে এবার ১৬ জন মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন। আর মেয়র পদের জন্য সংরক্ষিত ১২টি প্রতীক রয়েছে- কমলালেবু, ক্রিকেট ব্যাট, চরকা, টেবিল ঘড়ি, টেলিস্কোপ, ডিস এন্টেনা, দিয়াশলাই, ফ্লাক্স, বাস, ময়ূর, হাতি ও ইলিশ মাছ।
প্রার্থীর সংখ্যা বেশি হওয়ায় মেয়র প্রার্থীদের জন্য অতিরিক্ত আরো ১২টি প্রতীক রাখা হয়েছে। সেগুলো হলো- টেবিল, মগ, লাউ, ল্যাপটপ, আংটি, ঈগল, কলমদানি, কেক, চিতাবাঘ, জাহাজ, শার্ট ও সোফা।
আগামী ২৮ এপ্রিল একযোগে উত্তর ও দক্ষিণ ঢাকা এবং চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে ভোট হবে। সেই লড়াইয়ে বরাদ্দকৃত প্রতীক নিয়েই ভোটারদের দ্বারে যাবেন প্রার্থীরা।