সম্মিলিত নাট্য পরিষদের ছয় দিনব্যাপী নাট্যেৎসব সম্পন্ন

sommilito natyo porisod Sylhet‘মানবিক বোধে হোক প্রতিরোধে সন্ত্রাস নির্মূল…..’ এই স্লোগানে সিলেটের সাংস্কৃতিক আন্দোলনের অন্যতম চালিকাশক্তি সম্মিলিত নাট্য পরিষদ সিলেট আয়োজিত একুশের চেতনায় নাট্যোৎসব ২০১৫ গতকাল ৮ এপ্রিল বুধবার শেষ হয়েছে। নগরীর রিকাবীবাজার কবি নজরুল অডিটরিয়াম মঞ্চে ছয়দিনব্যাপী এই নাট্যোৎসবের শুরু হয় ৩ এপ্রিল শুক্রবার। নাট্যোৎসবের উদ্বোধন করেন বিশিষ্ট মঞ্চাভিনেত্রী মঞ্চকুসুম শিমুল ইউসুফ। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এমপি।
গতকাল ছিল নাট্যোৎসবের শেষ দিন। শেষ দিনে সমাপনী অনুষ্ঠান উপলক্ষে সন্ধ্যা সাড়ে ৭ টায় নাটক শুরুর পূর্বে সংক্ষিপ্ত অনুষ্ঠানে বক্তারা বলেন, নাটক সব সময় গণমানুষের কথা বলে। সমাজকে অবক্ষয়ের হাত থেকে মুক্তির জন্য এবং ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের চেতনায় সমাজ বিনির্মাণে নাট্য আন্দোলন গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলছে। অবক্ষয়ের হাত থেকে মুক্তির জন্য নাটক আজ সংস্কৃতির প্রধান মাধ্যম। তারা বলেন, মানবিক বোধের উজ্জীবন ঘটিয়ে সন্ত্রাস ও সহিংসতা প্রতিরোধে নাট্যো আন্দোলনের বিকল্প নেই। অনুষ্ঠান উৎসব উপলক্ষে একটি স্মারকের মোড়ক উন্মোচন করা হয়। মোড়ক উন্মোচন করেন সম্মিলিত নাট্য পরিষদের প্রধান পরিচালক বীর মুক্তিযোদ্ধা নিজামউদ্দিন লস্কর ও প্রাক্তন প্রধান পরিচালক ব্যারিস্টার মোঃ আরশ আলী।
সম্মিলিত নাট্য পরিষদ সিলেটের সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্তের পরিচালনায় সমাপনী বক্তব্য রাখেন পরিষদের অন্যতম পরিচালক নিরঞ্জন দে যাদু। এ সময় উপস্থিত ছিলেন বিশিষ্ট লাইট ডিজাইনার ঠান্ডু রায়হান। নাট্য পরিষদের পরিচালক রওশন আরা মনির রুনা, সভাপতি অনুপ কুমার দেব। এবারের উৎসবে পরিষদের অন্তর্ভুক্ত দলগুলোর মধ্যে অংশ নেয় কথাকলি সিলেট, থিয়েটার সাস্ট শাবিপ্রবি, নান্দিক নাট্যদল, নাট্যায়ন সিলেট, উদীচী সিলেট ও সম্মিলিত নাট্য পরিষদ সিলেট এর প্রযোজনা। গতকাল উৎসবের শেষ দিনে উদীচী সিলেট মঞ্চায়ন করে বদরুজ্জামান আলমগীর এর রচনা ও রতন দেবের নির্দেশনায় নাটক ‘আবের পাক্সক্ষা লৈয়া’।
কবি নজরুল অডিটরিয়াম সংস্কার ও আধুনিকায়নের জন্য দীর্ঘদিন অডিটরিয়াম বন্ধ থাকার পর সম্মিলিত নাট্য পরিষদ সিলেট আয়োজিত একুশের চেতনায় নাট্যোৎসব আয়োজনের মধ্য দিয়ে আবার জমে ওঠে রিকাবীবাজার কবি নজরুল অডিটরিয়াম চত্বর। প্রতিদিন বিপুল সংখ্যক দর্শক মঞ্চ নাটক উপভোগ করেন।
সিলেট সিটি কর্পোরেশন এর সহযোগিতায় সম্মিলিত নাট্য পরিষদ সিলেট এই উৎসব আয়োজন করে থাকে। বিজ্ঞপ্তি