মানবতার সেবায় রোটারী ব্লাড ব্যাংক একটি অনন্য প্রতিষ্ঠান : মো: শহীদুল ইসলাম

Rotary blood bank pic 2বাংলাদেশের প্রথম ও একমাত্র রোটারী ব্লাড ব্যাংক এর সেল সেপারেটর উদ্বোধন হয়েছে। সেল সেপারেটরটি উদ্বোধন করেন প্রধান অতিথি সিলেটের জেলা প্রশাসক মো: শহীদুল ইসলাম। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, মানবতার সেবায় রোটারী ব্লাড ব্যাংক একটি অনন্য প্রতিষ্ঠান। দেশে প্রতিবছর প্রায় ২০ লক্ষ ও সিলেটে প্রায় ৪০ হাজার ব্যাগ রক্ত প্রয়োজন। স্বেচ্ছায় রক্তদাতা, রোগীর আত্মীয়-স্বজন ও পেশাদার রক্তদাতার মাধ্যমে এই রক্ত সংগৃহীত হয়। যা প্রয়োজনের তুলনায় অতি সামান্য। আশা করি রোটারী ব্লাড ব্যাংক রক্তের চাহিদা পূরণে তাদের অব্যাহত প্রচেষ্ঠা চালিয়ে যাবে।
গতকাল শনিবার নগরীর কাজলশাহস্থ রোটারী ব্লাড ব্যাংক এর অফিস কার্যালয়ে এ সেল সেপারেটর উদ্বোধন অনুষ্ঠিত হয়।
সিপি রোটারিয়ান জাকির আহমদ চৌধুরীর সভাপতিত্বে ও ড. মীর শাহ আলমের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন দৈনিক সিলেটের ডাকের ব্যবস্থাপনা সম্পাদক দেওয়ান তৌফিক মজিদ লায়েক। মাওলানা মাহমুদুল হাসানের পবিত্র কোরআন থেকে তেলাওয়াতের মাধ্যমে শুরু হওয়া সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সিলেট জেলা বারের সভাপতি এডভোকেট এ.কে.এম শামিউল আলম, মুক্তিযোদ্ধা এডভোকেট মুজিবুর রহমান চৌধুরী, মোঃ আব্দুল খালেক, রানা দাশ, কাব প্রেসিডেন্ট মাহবুবুল হক চৌধুরী, সেক্রেটারী জয়নুল হক, ডা. শাহাদাত হোসেন মজুমদার, মোঃ কামরুজ্জামান, মোঃ আব্দুর রশিদ তালুকদার, মোঃ গোলাম আজাদ, শেখ সেলিম আহমদ, মঈন আহমদ চৌধুরী, ইশফাক আহমদ চৌধুরী, কবি লাভলী চৌধুরী, খালেদ কাজিম, মো: আব্দুল খালেক,শিমুল চৌধুরী, মোঃ আলমগীর হোসেন, মহিউদ্দিন আহমদ ভুইয়া রুবেল, ডা. মিসবাহুল ইসলাম প্রমুখ। অনুষ্ঠানে রোটারীর বর্তমান ও প্রাক্তন অনেক জেলা গভর্নরগণ উপস্থিত ছিলেন।
ম্যানেজিং ডাইরেক্টর রোটারিয়ান পি.পি. মোঃ বদরুল আলম পিএইচএফ বলেন, আমাদের সিলেটের জেলা প্রশাসক মোঃ শহীদুল ইসলাম রোটারী ব্লাড ব্যাংকের প্রধান পৃষ্ঠপোষকের দায়িত্ব গ্রহণে সম্মত হওয়ায় আমাদের স্বপ্ন পূরণের বাস্তবতা অনুধাবন করছি। কাব ও ব্লাড ব্যাংকের পক্ষ থেকে আমরা জেলা প্রশাসককে অসংখ্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। উল্লেখ্য যে ইতিপূর্বে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত ও প্রাক্তন রেল মন্ত্রী বাবু সুরঞ্জিত সেনগুপ্ত এই বিশাল ও ব্যয়বহুল প্রকল্পের বিভিন্ন পর্যায় উদ্বোধন করেন। পি.পি. রোটারিয়ান এডভোকেট শেখ মকুল মিয়া বলেন, সেল সেপারেটর স্থাপনের ফলে রক্তের অপচয় রোধ ও অধিক সংখ্যক রোগীকে রক্ত সরবরাহের মাধ্যমে চাহিদার বিপুল অংশ পূরণ হবে। রোটারিয়ান ডা: মিছবাহুল ইসলাম বলেন, ব্লাড ব্যাংক রক্ত ক্রয়-বিক্রয় করেনা। সংগৃহিত রক্ত নাম মাত্র প্রসেসিং ফি-তে কাব সদস্যদের বদান্যতা ও অনুদানে এই পরিসেবা চালু রয়েছে।
বিশেষ অতিথির বক্তব্যে দেওয়ান তৌফিক মজিদ লায়েক বলেন, রোটারী ব্লাড ব্যাংক এর দুঃসাধ্য কাজটি আরও সহজতর করার জন্য প্রত্যেককের অংশগ্রহণকে আমি স্বাগত জানাই। এই মানবসেবায় অংশগ্রহণ করার বিষয়টিও একটি সৌভাগ্য বটে।
উল্লেখ্য, সভার এক পর্যায়ে প্রধান অতিথি সিলেটের জেলা প্রশাসক মো: শহীদুল ইসলামের মাধ্যমে অফিস ফার্নিচার ক্রয়ের জন্য একটি চেক হস্তান্তর করা হয় এবং রোটারী ব্লাড ব্যাংকের ডোনারদের মধ্যে সার্টিফিকেট বিতরণ করা হয়। বিজ্ঞপ্তি