রোববার আদালতে যাচ্ছেন না খালেদা!

Khaleda Zia5সুরমা টাইমস ডেস্কঃ ঘুরেফিরে সেই নিরাপত্তার বিষয়টিকে সামনে রেখেই আদালতে যাচ্ছেন না বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। কার্যালয় থেকে বের হলেই খালেদা জিয়াকে গ্রেফতার করা হবে বলেও জানা গেছে। তার আইনজীবী আদালতে হাজির হওয়ার কথা বলার পরেই হঠাৎ করে মন্ত্রী শাহজাহানের উস্কানিতে সরকার সর্মথক একটি শ্রমিক সংগঠন রোববার বিক্ষোভ কর্মসূচির ঘোষণা দেওয়ায় বিএনপির পক্ষ থেকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
তাই রোববারও আদালতে সময় চেয়ে আবেদন করবেন আইনজীবীরা। এদিকে, বের না হলে কার্যালয় থেকে তাকে গ্রেফতার করার কোনো সিদ্ধান্ত নিচ্ছে না সরকার।
বিএনপি নির্ভরযোগ্য সূত্র, একাধিক গোয়েন্দা সংস্থাসহ বিভিন্ন সূত্র এ তথ্য জানিয়েছে। ৫ এপ্রিল রোববার বকশীবাজার আলিয়া মাদ্রাসা বিশেষ আদালতে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় হাজিরা দেওয়ার তারিখ নির্ধারণ করে দেওয়া হয়েছিল। এদিকে, এবার বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার ফাঁসি দাবিতে গণপদযাত্রা করবেন আওয়ামী লীগ সর্মথিত বিভিন্ন প্রতিষ্ঠানের শ্রমিক সংগঠন। রোববার বিকাল ৩টায় মানিক মিয়া এভিনিউ থেকে ওই পদযাত্রা শুরু হবে। নৌপরিবহনমন্ত্রী শুক্রবার ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে শ্রমিক-কর্মচারী-পেশাজীবী ও মুক্তিযোদ্ধা সমন্বয় পরিষদের এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন। শ্রমিক সংগঠনগুলোর এ ধরনের ঘোষণায় আইনশৃঙ্খলা বাহিনী খালেদা জিয়ার নিরাপত্তা নিয়ে চিন্তিত। নিরাপত্তাজনিত কারণেই খালেদা জিয়ার আইনজীবীরা সময় আবেদন করার সিদ্ধান্ত নিচ্ছেন বলেও জানা গেছে। এদিকে, গোয়েন্দা সংস্থা সূত্র জানায়, পর্যাপ্ত নিরাপত্তা না পেলে খালেদা জিয়া আদালতে হাজিরা দিতে যাবেন না। খালেদা জিয়ার ওপর হামলা হতে পারে বলেও জানান তারা। এ নিয়ে গোয়েন্দা সংস্থাগুলো শঙ্কিত রয়েছে। অপরদিকে, খালেদা জিয়া কার্যালয় থেকে বের হলেই তাকে গ্রেফতার করবে আইনশৃঙ্খলা বাহিনী এমন তথ্যও পাওয়া গেছে। টানা কয়েকটি ধার্য দিনে আদালতে অনুপস্থিত থাকায় গত ২৫ ফেব্রুয়ারি আদালত খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে। সর্বশেষ গত ৪ মার্চ খালেদার পরোয়ানা প্রত্যাহারের আবেদন নাকচ করে ৪ এপ্রিল শুনানির দিন ঠিক করে দেন বিচারক আবু আহমেদ জমাদার। এ দুই মামলায় সর্বশেষ গত বছরের ২৪ ডিসেম্বর আদালতে হাজিরা দিয়েছিলেন বিএনপির চেয়ারপারসন। এ পর্যন্ত ৬৩ কার্যদিবসে সাতবার হাজিরা দিয়েছেন তিনি। এর মধ্যে আলিয়া মাদ্রাসার অস্থায়ী আদালতে হাজিরা দেন তিনবার। গত বছরের ২৪ নভেম্বর খালেদা জিয়ার অনুপস্থিতিতেই শুরু হয়েছিল জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার বাদির সাক্ষ্যগ্রহণ। প্রসঙ্গত, অর্থ আত্মসাতের অভিযোগে ২০০৮ সালে জিয়া অরফানেজ ও ২০১১ সালে চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতির মামলা করে দুদক। মামলায় খালেদা জিয়া ও তারেক রহমানসহ মোট আসামি ৯ জন। আস