রবিবার সকাল ৬টা থেকে ৭২ ঘণ্টা হরতাল

hortal Sylhetসুরমা টাইমস ডেস্কঃ চলমান অবরোধের পাশাপাশি রবিবার সকাল ৬টা থেকে বুধবার সকাল ৬টা পর্যন্ত টানা ৭২ ঘণ্টা হরতাল ডেকেছে ২০ দলীয় জোট। শনিবার দুপুরে এক বিবৃতিতে এ ঘোষণা দেন বিএনপির যুগ্ম মহাসচিব এবং কার্যত ২০ দলীয় জোটের মুখপাত্র বরকত উল্লাহ বুলু। বিএনপির যুগ্ম মহাসচিব সালাহ উদ্দিন আহমেদসহ ২০ দলের আটক নেতা-কর্মীদের মুক্তি এবং গুম, খুন, অপহরণ, নির্যাতন ও পাইকারী গ্রেপ্তার বন্ধের দাবিতে রবিবার সকাল ৬ টা থেকে বুধবার সকাল ৬টা পর্যন্ত টানা ৭২ ঘণ্টা দেশব্যাপী হরতাল আহ্বান করা হয়েছে।
বিবৃতিতে বলা হয়, ‘বিএনপির অন্যতম যুগ্ম-মহাসচিব সালাহ উদ্দিন আহমেদকে গ্রেপ্তার করে নিয়ে যাবার পর ১১ দিন অতিবাহিত হওয়া সত্বেও অদ্যাবধি তাকে মুক্তি দেয়া কিংবা আদালতে হাজির করা হয়নি। গ্রেপ্তারের কথা স্বীকার পর্যন্ত করছে না অবৈধ স্বৈরাচারী সরকার।’ এতে বলা হয়, জাতীয়তাবাদী ছাত্রদলের সাবেক কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আনিসুর রহমান তালুকদার খোকনের বেলায়ও একই ঘটনা ঘটেছে।
বিবৃতিতে বলা হয়, ‘শাসক মহলের নির্দেশে সারাদেশে প্রতিদিনই আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পরিচয়ে বিএনপি, ২০ দলীয় জোট ও অন্যান্য বিরোধী দলের নেতাকর্মী-সমর্থকদের গ্রেপ্তার ও অপহরণ করা হচ্ছে। অনেককে গুম করা হচ্ছে। মিথ্যা গল্প সাজিয়ে কথিত বন্দুকযুদ্ধের নামে অনেককে হত্যা করা হচ্ছে। আটক অবস্থায় কিংবা রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদের নামে নির্যাতন চালিয়ে পঙ্গু করে দেয়া হচ্ছে। যেখানে সেখানে বিরোধী দলের নেতা-কর্মীদের গুলিবিদ্ধ লাশ পাওয়া যাচ্ছে। সারা দেশে গণবিচ্ছিন্ন শাসকগোষ্ঠী ভয়ঙ্কর এক ত্রাসের রাজত্ব কায়েম করেছে।’ বিবৃতিতে বলা হয়, ‘সুপরিকল্পিতভাবে নিজেরা সন্ত্রাস করে আওয়ামী শাসকেরা আজ সন্ত্রাস দমনের নামে বিরোধী দল নির্মূলের অপকৌশল বেছে নিয়েছে।’
বিবৃতিতে বলা হয়, ‘এ পরিস্থিতিতে জনগণের অধিকার আদায়ে চলমান আন্দোলন অব্যাহত রাখা ছাড়া আর কোনো গত্যান্তর নেই। বিএনপি ও ২০ দলের পক্ষ থেকে আমরা তাই দেশব্যাপী চলমান শান্তিপূর্ণ অবরোধ কর্মসূচি পালনের আহ্বান জানাচ্ছি। একই সঙ্গে সালাহউদ্দিন আহমেদসহ ২০ দলের আটক নেতা-কর্মীদের মুক্তি এবং গুম, খুন, অপহরণ, নির্যাতন ও পাইকারী গ্রেপ্তার বন্ধের দাবিতে রবিবার ভোর ৬ টা থেকে আগামী ২৫ মার্চ বুধবার ভোর ৬টা পর্যন্ত টানা ৭২ ঘণ্টা দেশব্যাপী হরতাল আহ্বান করছি।’ বিবৃতিতে অবরোধের পাশাপাশি ঘোষিত হরতাল কর্মসূচি শান্তিপূর্ণভাবে পালনের জন্য নেতা-কর্মী ও সর্বস্তরের জনগণের প্রতি অনুরোধ জানানো হয়।