সৌরচালিত বিমানের বিশ্বযাত্রা : ইমপালস-২ এখন পাকিস্তানে

impules-1426সুরমা টাইমস ডেস্কঃ সৌরচালিত বিমান ইমপালস-২ এখন পাকিস্তানের আকাশসীমায়। ভারতের আহমেদাবাদ থেকে পাকিস্তানের আকাশে প্রবেশ করে বিমানটি। বর্তমানে বিমানটি নিয়ন্ত্রণ করছেন সুইজারল্যান্ডের পাইলট বাট্রান্ড পিকার্ড।
মঙ্গলবার ভোরে বিশ্বযাত্রার দ্বিতীয় পর্বের অংশ হিসেবে ওমানের রাজধানী মাস্কট থেকে উড্ডয়ন করে ১৬ ঘণ্টার যাত্রা শেষে ভারতের আহমেদাবাদে পৌঁছায় ইমপালস-২।
এর আগে সংযুক্ত আরব আমিরাতের আবু ধাবি থেকে বিশ্বযাত্রার প্রথম পর্বে এটি ১২ ঘণ্টা আকাশ ভ্রমণ শেষে মাস্কটে পৌঁছায়। প্রথম পর্বে বিমানটি পরিচালনা করেন সুইজারল্যান্ডের পাইলট আন্দ্রে বার্শ্চবাগ।
উল্লেখ্য, বার্শ্চবার্গ ও পিকার্ড এই দুজন সুইস পাইলট বিমানটি নিয়ে বিশ্বভ্রমণে বেরিয়েছেন।
আগামী পাঁচ মাস মহাদেশ থেকে মহাদেশ পাড়ি দেবে ইমপালস-২। এ সময়ে প্রশান্ত ও আটলান্টিক মহাসাগর দুটি পাড়ি দেবে বিমানটি। তবে যাত্রা পথে বিভিন্ন স্থানে নামবে এটি। সৌরশক্তির ব্যবহারের সুফল নিয়ে প্রচার চালাবেন বিমানের দুই পাইলট।
আবু ধাবি থেকে উড্ডয়নের আগে পাইলট বোর্শ্চবাগ বলেন, ‘আমরা খুবই বিশেষ ধরনের একটি বিমান পেয়েছি, এ নিয়ে আমি আত্মবিশ্বাসী। এটি নিয়েই আমাদের বড় মহাসাগরগুলো পাড়ি দিতে হবে।’
তিনি আরো বলেন, ‘মহাসাগরগুলো পাড়ি দিতে আমাদের টানা পাঁচ দিন, পাঁচ রাত আকাশে থাকতে হবে এবং এটি আমাদের জন্য ঝুঁকির ব্যাপার। এর আগে আগামী দুই মাসে আমরা চীনে পৌঁছাব এবং সেখানে বিমানটি সারাই করিয়ে নিজেদের প্রয়োজনীয় প্রস্তুতি শেষ করে নেব।’
পরিকল্পনা অনুযায়ী আগামী পাঁচ মাসের বিশ্বযাত্রায় ৩৫ হাজার কিলোমিটার পথ পাড়ি দেবে ইমপালস-২।