লেখকদের গাথুনী শক্ত করতে হলে প্রচুর পড়াশোনা করতে হবে -কবি মুকুল চৌধুরী

Photo kmss 5.03.2015কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের ৮৫৮ তম সাহিত্য আসরে পঠিত লেখার উপর আলোচনা করতে গিয়ে কবি মুকুল চৌধুরী বলেন, লেখকদের গাথুনী শক্ত করতে হলে প্রচুর পড়াশোনা করতে হবে। নিজের লেখা বার বার পড়তে হবে এবং প্রয়োজনে সংশোধন করতে হবে। তাহলেই একজন লেখকের লেখা উন্নত মানের হবে। গত ৫ মার্চ বৃহস্পতিবার সন্ধ্যায় কেমুসাসে’র ৮৫৮ তম সাহিত্য আসর অনুষ্ঠিত হয়। কেমুসাস সাহিত্য আসর কক্ষে অনুষ্ঠিত সাহিত্য সভায় সভাপতিত্ব করেন সাহিত্য সংস্কৃতি সম্পাদক আবদুস সাদেক লিপন এডভোকেট।

পঠিত লেখার উপর আলোচনা করেন- কবি মুকুল চৌধুরী, পাঠাগার সম্পাদক নাজমুল আনসারী ও কবি মামুল সুলতান ।
এছাড়া শুভেচ্ছা বক্তব্য রাখেন, সাধারণ সম্পাদক আজিজুল হক মানিক, সহ-সাধারণ সম্পাদক দেওয়ান মাহমুদ রাজা চৌধুরী, গল্পকার সেলিম আউয়াল, লেখক রুহুল ফারুক, গবেষক সৈয়দ মবনু ও কবি বাছিব ইবনে হাবীব।
লেখা পাঠে অংশগ্রহণ করেন- দেলোয়ার হোসেন দিলু, জীম হামযাহ, শাহাব উদ্দিন আহমেদ, মু. আব্দুল কাদির জীবন, আকরাম সাবিত, বশির উদ্দিন, দেলওয়ায় হোসেন দিলশান, মোঃ রফিকুল ইসলাম, মোঃ বাহার উদ্দিন বাহার, সৈয়দা মুক্তদা হামিদ, কামাল আহমদ, আমিনা শহীদ চৌধুরী মান্না, নাঈমা চৌধুরী, কানিজ আমেনা কুদ্দুস, আহসান হাবিব রানা, এহসানুল করিম কাওছার, সিরাজুল হক, জালাল আহমেদ জয়, কামাল আহমদ, তাজুল ইসলাম, শামীমা কালাম, সৈয়দ কামরুল হাসান, হেলাল উদ্দিন দাদন, প্রবাসী কবি আহমদ সুহেল।
সাহিত্য আসরের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন কামাল আহমদ ও সাহিত্য আসর সঞ্চালনা করেন মামুন হোসেন বিলাল। সাহিত্য আসরে সেরা লেখক হিসেবে পুরস্কৃত হন কানিজ আমেনা কুদ্দুস, কবি শামীমা কালামের ‘চমৎকার হাহাকার’ কাব্য গ্রন্থ লটারীর মাধ্যমে তিনজনকে প্রদান করা হয় এবং প্রবাসী কবি আহমদ সুহেলকে সাহিত্য ও সংস্কৃতি সম্পাদকের পক্ষ থেকে কাব্য গ্রন্থ বিশেষ পুরস্কার হিসেবে প্রদান করা হয়। বিজ্ঞপ্তি