সাংবাদিক নিয়োগ দেয়ার নামে প্রতারণার অভিযোগে সিলেট থেকে গাড়ীসহ গ্রেফতার ৩

fraud-minibus2সুরমা টাইমস ডেস্কঃ বিভিন্ন পত্রিকায় ও টিভি চ্যানেলে সাংবাদিক নিয়োগের নাম করে প্রতারণার অভিযোগে সিলেটে ৩ প্রতারককে আটক করেছে পুলিশ। মঙ্গলবার দুপুরে প্রতারিত হওয়া কয়েক যুবকের অভিযোগের প্রেক্ষিতে নগরীর জিন্দাবাজার থেকে ওই প্রতারকদের আটক করা হয়। আটককৃতরা হচ্ছে- পূবালী মাল্টিমিডিয়া নামক একটি প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক বলে পরিচয় দেয়া জাফর ইকবাল চৌধুরী, শাহ আলম। আরেকজনের নাম জানা যায়নি। জাফরের বাড়ি ঢাকার রিং রোডের মোহাম্মাদিয়া হাউজিং সোসাইটির ২৪/এ। শাহ আলম কুমিল্লার চন্ডিপুরের মিজি বাড়ি খিল পাড়া এলাকার বাসিন্দা। তাদেরকে আটকের কথা নিশ্চিত করেছেন সিলেট কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আসাদুজ্জামান।
জানা যায়- সম্প্রতি সিলেটের স্থানীয় একটি দৈনিকে জাফর ইকবাল চৌধুরী ‘আমাদের ৭১’ নামক একটি ভুয়া জাতীয় দৈনিকে সাংবাদিক নিয়োগের জন্য বিজ্ঞাপন দেয়। এর সূত্র ধরে সিলেটের কয়েকজন যুবক সাংবাদিক হিসেবে নিয়োগ পেতে আবেদন করেন। মঙ্গলবার সিলেটে এসে আবেদনকারীদের সাথে আলাদা আলাদা fraudবৈঠক করে জাফর। সে প্রত্যেকের কাছে নিয়োগ কার্যকর করার জন্য মোটা অংকের উৎকোচ দাবি করে।
সাংবাদিক হিসেবে নিয়োগ পাওয়ার জন্য আবেদন করা সিলেটর গোটাটিকর এলাকার বাসিন্দা সালমান আহমদ, সুমন আহমদ, লিমন আহমদ ও ইমন আহমদ জানান- জাফর নিজেকে একাত্তর টেলিভিশনের মালিক দাবি করে সেই প্রতিষ্ঠানেও নিয়োগ দেয়ার প্রলোভন দেখায় আবেদনকারীদের। এতে সন্দেহ হয় আবেদনকারী যুবকদের। তারা কৌশলে জাফর ইকবাল চক্রকে নিয়ে যান জিন্দাবাজার ওয়াহিদ ভিউ মার্কেটে একাত্তর টিভি’র সিলেট ব্যুরো অফিসে। বিষয়টি জানাজানি হয়ে গেলে বিভিন্ন পত্রিকা ও টেলিভিশনে কর্মরত সাংবাদিকরা সেখানে উপস্থিত হন। সাংবাদিকদের মাধ্যমে খবর পেয়ে কোতোয়ালি থানার এসআই নজরুল ইসলামের নেতৃত্বে পুলিশও ঘটনাস্থলে উপস্থিত হয়।
এসময় পুলিশের কাছে জাফর ইকবাল নিজেকে পূবালী মাল্টিমিডিয়া নামক ভুয়া একটি প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক এবং ভুয়া দৈনিক ‘আমাদের ৭১’র চিফ এডভাইজর বলে পরিচয় দেয়। কিন্তুএ সংক্রান্ত কোন প্রমাণপত্র দেখাতে পারেনি সে। পরে পুলিশ ২ সহযোগীসহ তাকে আটক করে।
এদিকে, এই প্রতারক চক্রের ব্যবহৃত মাইক্রোবাসে দৈনিক কালেরকন্ঠ পত্রিকার স্টিকার লাগানো থাকলেও কালেরকন্ঠ পত্রিকার সিলেট ব্যুরো অফিসের কর্তৃপক্ষ তাকে চেনেন না বলে জানান। সিলেট কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আসাদুজ্জামান গনমাধ্যমকে জানান- ভুয়া সাংবাদিক সন্দেহে ৩ জনকে আটক করা হয়েছে। তারা কোনো প্রমাণাদি দেখাতে পারেনি।