২৪ ঘণ্টা পর গাছ থেকে নেমেই আটক মজু

mojuসুরমা টাইমস ডেস্কঃ ক্রসফায়ার, পেট্রোল বোমা, হরতাল-অবরোধ’ চিরতরে বন্ধের দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে কড়ই গাছের ওপর ২৪ ঘণ্টা অবস্থান ধর্মঘট পালনকারী জালাল উদ্দিন মজুমদারকে (মজু) আটক করেছে পুলিশ।
মঙ্গলবার (০৩ ‍মার্চ) সকাল সোয়া নয়টার দিকে তাকে আটক করে শাহবাগ থানায় নিয়ে যাওয়া হয়েছে। এ সময় মো. হৃদয় (১৮) নামে আরও এক যুবককে আটক করা হয়।
সোমবার (০২ মার্চ) সকাল ৯টা থেকে মঙ্গলবার সকাল ৯টা পর্যন্ত ওই গাছে অবস্থান করেন নিজেকে ‘জাতীয় মুক্তি আন্দোলনের’ নেতা দাবিদার জালাল উদ্দিন মজুমদার।
আটকের বিষয়ে শাহবাগ থানার উপপুলিশ পরিদর্শক সোহেল বলেন, ২৪ ঘণ্টা গাছে থাকার পর নেমে গিয়ে আবারও তিনি গাছে ওঠার কথা বলেন।
সোহেল বলেন, নিরাপত্তার খাতিরে তাকে থানায় নিয়ে যাওয়া হচ্ছে। এছাড়া হৃদয় নামে আরেকজনকে আটকের পরপরই তার সঙ্গে আসা কয়েকজন যুবক পালিয়ে যায়।
এর আগে সকাল নয়টায় গাছ থেকে মজু নেমে এলে তার সঙ্গে আসা কয়েকজন তাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান।
হাতে হারিকেন, মাথায় জাতীয় পতাকা বেঁধে, গাছের সঙ্গে শিকল দিয়ে হাত বেঁধে ও এক হাতে হ্যান্ডমাইক নিয়ে ২৪ ঘণ্টা অবস্থান ধর্মঘট পালন করেন মজু।
এসময় গাছের ওপর মজুর সঙ্গে ‘ক্রসফায়ার, পেট্রোল বোমা, হরতাল-অবরোধ চিরতরে বন্ধের দাবিতে ২৪ ঘণ্টা গাছের ওপর অবস্থান ধর্মঘট’ শীর্ষক ব্যানার দেখা যায়।
এসব দাবি ছাড়াও দুই নেত্রীকে এক টেবিলে বসে আলোচনাসহ বেশ কয়েকটি দাবি সংবলিত ব্যানার প্রেসক্লাবের সামনে টাঙিয়ে দেন মজু।
এসব দাবি মেনে নিতে কিছুক্ষণ পরপর হ্যান্ডমাইকে ঘোষণা দিতে থাকেন মজু। একই সঙ্গে সাংবাদিকদের মাঝে জীবন বৃত্তান্ত নিয়ে একটি লিফলেট বিতরণ করা হয়। মজুর সঙ্গে আরও ৮-৯ জন যুবকও মাথায় জাতীয় পতাকা বেঁধে রাতভর অবস্থান ধর্মঘট পালন করেন।