‘মৃত্যুর আগে মা’কে যা বলেছিলেন কোকো’

khaleda-arafatসুরমা টাইমস ডেস্কঃ প্রবাস জীবনে মা খালেদা জিয়ার সঙ্গে প্রায় প্রতিদিনই কোনও না কোনও সময়ে কথা বলতেন আরাফাত রহমান কোকো। কখনও ফোন করতেন কোকো, কখনও বা খালেদা জিয়া নিজেই। ফোনালাপে বিএনপি চেয়ারপারসন খোঁজ নিতেন পুত্রবধু স্ত্রী সৈয়দ শরমিলা রহমান সিঁথি, দুই নাতনি জাফিয়া রহমান ও জাহিয়া রহমানের সঙ্গে। সবার শারীরিক খোঁজখবর নেওয়া ছিল খালেদা জিয়ার প্রায় নিয়মিত রুটিনেরই অংশ।
গত শুক্রবার মধ্যরাতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে শেষবারের মতো কথা বলেন কোকো। গুলশানের কার্যালয়ে অবস্থানরত মহিলা দলের এক নেত্রীর মুঠোফোনে কথা হয় মা-ছেলের।
প্রায় ৭ মিনিটের ওই ফোনালাপে খালেদা জিয়ার শারীরিক অবস্থা জানার পাশাপাশি বাংলাদেশের চলমান পরিস্থিতি নিয়েও কিছু কথা বলেন কোকো। বিএনপি চেয়ারপারসনের ঘনিষ্ট মহিলা দলের ওই নেত্রী নাম প্রকাশে অনিচ্ছা প্রকাশ করে জানিয়েছেন এ তথ্য। তিনি জানান. গত ৫ জানুয়ারি পুলিশের ছোড়া পেপার স্প্রে’র কারণে অসুস্থ হওয়ার পর প্রতিদিনই খালেদা জিয়ার খোঁজ নিয়েছেন কোকো। বিএনপি চেয়ারপারসনের শারীরিক অবস্থা ও নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন ছিলেন কোকো। আলাপকালে কোকোর উদ্বেগের বিষয়টি ঘনিষ্টদের জানিয়েছিলেন খালেদা জিয়া নিজেই।
মহিলা দলের ওই নেত্রী জানান. শুক্রবার মধ্যরাতে খালেদা জিয়ার সঙ্গে কোকোর শেষ ফোনালাপের শেষ আলাপ ছিল- ‘মা ভালো থেকো, নিরাপদে থেকো।’ এর কয়েকদিন আগের আলাপে কোকো বিদেশ থেকে দেশে ফেরার আগ্রহের কথাও জানিয়েছিলেন খালেদা জিয়াকে। (তাজাখবর)