সিলেটে হরতালের আবহে উদ্বেগ-উৎকন্ঠার ৫ জানুয়ারি শুরু

Sylhet -5-01-2015সুরমা টাইমস ডেস্কঃ সিলেটসহ সারাদেশে উদ্বেগ আর উৎকণ্ঠার মধ্যে হরতালের আবহে আজকের দিনটি শুরু হয়েছে। দশম জাতীয় সংসদ নির্বাচনের বর্ষপূর্তির এ দিনটি আওয়ামী লীগ ‘গণতন্ত্রের বিজয় দিবস’ হিসাবে পালন করবে। আর বিএনপি দিনটিকে ‘গণতন্ত্র হত্যা দিবস’ হিসাবে পালন করছে।
যানবাহন শূন্যতা, মোড়ে মোড়ে পুলিশের ব্যাপক উপস্থিতি আর অনাকাঙ্খিত ঘটনার শঙ্কায় শুরু হয়েছে সিলেটবাসীর সোমবার সকাল। রবিবার বিকেল থেকে গভীর রাত পর্যন্ত নগরীর বিভিন্ন স্থানে সহিংসতার কারণে আজকের দিনটি নিয়ে নগরবাসীর মাঝে উদ্বেগ ও উৎকন্ঠা বিরাজ করছে। পুলিশ মহানগরীতে সব ধরণের সভা-সমাবেশ নিষিদ্ধ করলেও সহিংসতার আশঙ্কা পিছু ছাড়ছে না নগরবাসীর। তবে সকল ধরণের নাশকতামূলক কর্মকান্ড রুখতে পুলিশও তৎপর রয়েছে।
বিএনপি ও আওয়ামী লীগ সোমবার পাল্টাপাল্টি কর্মসূচি দেওয়ায় সিলেট মেট্রোপলিটন পুলিশ(এসএমপি) সিলেটে সভা-সমাবেশ নিষিদ্ধ করেছে। মোড়ে মোড়ে পুলিশসহ অন্যান্য আইন-শৃংখলা রক্ষাকারী বাহিনীর সদস্য।
এই উত্তেজনার মধ্যে রোববার থেকে বাস ও লঞ্চ চলাচল আকস্মিকভাবে বন্ধ হয়ে যাওয়ায় সারা দেশ থেকে কার্যত বিচ্ছিন্ন হয়ে গেছে রাজধানী ঢাকা। সোমবার সকাল থেকে গণপরিবহনও একপ্রকার বন্ধ থাকায় ফাঁকা রাস্তা হরতালের কথাই মনে করিয়ে দিচ্ছে।
এদিকে, ‘নিরাপত্তা নিয়ে শঙ্কা ও সার্বিক পরিস্থিতির কারণে’ কোনো বাস মালিকই গাড়ি ছাড়ছেন না বলে তিনি জানান।
এদিকে, সোমবার ১০টা থেকে নগরীর কোর্ট পয়েন্টে গণতন্ত্রের বিজয় দিবস পালনের ঘোষণা দিয়েছে আওয়ামী লীগ। আর বেলা ২টা থেকে রংমহল পয়েন্টে বিক্ষোভ কর্মসূচি পালন করবে বিএনপি।
সিলেট জেলা আওয়ামী লীগের উপ-দপ্তর সম্পাদক জগলু চৌধুরী জানান, সোমবার সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত কোর্ট পয়েন্টে আমাদের কর্মসূচি চলবে। এসএমপি’র নিষেধাজ্ঞা প্রসঙ্গে প্রশ্ন করা হলে তিনি বলেন, আমাদের কর্মসূচি এখনো বহাল আছে।
এদিকে, সিলেট মহানগর বিএনপির সাধারণ সম্পাদক বদরুজ্জামান সেলিম জানান, সোমবার তারা রংমহল পয়েন্টে বিক্ষোভ কর্মসূচি পালনের প্রস্তুতি নিচ্ছেন। এসএমপি’র নিষেধাজ্ঞা প্রসঙ্গে তিনি বলেন, আওয়ামী লীগ কর্মসূচি পালন করলে আমরাও কর্মসূচি পালনে অনড় আছি। অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, রোববার এসএমপিতে দুই ঘন্টা অপেক্ষা করেও তাদেরকে বিক্ষোভ সমাবেশের অনুমতি দেয়া হয়নি।