নগরীতে আড়াই ঘন্টার ব্যবধানে ১৮ লাখ টাকা ছিনতাই

ছুরিকাহত পুলিশ: গুলি ভর্তি রিভলবার উদ্ধার

Sylhet 28-12-2014সুরমা টাইমস ডেস্কঃ সিলেট নগরীতে বেপরোয়া ছিনতাইয়ে আক্রান্ত পুলিশও। গতকাল রোববার আড়াইঘন্টার ব্যবধানে পৃথক ২টি ছিনতাইয়ে ১৮ লক্ষাধিক টাকা হাতিয়ে নিয়েছে দূর্বিত্তরা। বেলা ১টার দিকে মজুমদারীতে ও সাড়ে ৩টার দিকে মেন্দিবাগ মসজিদের সামনে এ দুটি ছিনতাইয়ের ঘটনা ঘটে। ছিনতাইকারীরা মজুমদারী লেচুবাগান এলাকা থেকে ৫ লাখ টাকা ও মেন্দিবাগ থেকে ১৩ লাখ ৩৩ হাজার টাকা ছিনিয়ে নেয়। লেচুবাগনে ছিনতাইকারীরা এক পুলিশ সদস্যকে ছুরিকাঘাত করেছে। আর মেন্দিবাগ এলাকায় ছিনতাইকারীরা একটি রিভলবার ফেলে যায়। পুলিশ রিভলবারটি উদ্ধার করেছে। জানা গেছে, দুপুর ১টার দিকে যতরপুর এলাকার বাসিন্দা মো: লোকমান আহমদ বেলা ১টার দিকে প্রাইম ব্যাংকের দরগা গেইট শাখা থেকে ৫ লাখ টাকা উত্তোলন করেন। এ টাকা নিয়ে তার চালক জীবন আহমদ একটি সিএনজি অটোরিকশাযোগে (নম্বর সিলেট-ট-১২-৮৫৪৫) এয়ারপোর্ট এলাকার দিকে যাচ্ছিলেন। পথে মজুমদারীর লেচুবাগান এলাকার বায়তুল জান্নাত জামে মসজিদের সম্মুখে দুটি পালসার মোটর সাইকেলযোগে আসা ৫/৬ জন ছিনতাইকারী তার গতিরোধ করে এবং অস্ত্রের মুখে অটোরিকশার সিটের নিচে রাখা ৫ লাখ টাকা ছিনিয়ে নিয়ে যায়। এ সময় সেখানে দায়িত্বরত এয়ারপোর্ট থানার এ এস আই আরিফ তাদের গ্রেপ্তারের জন্য ঝাপিয়ে পরেন। এসময় ছিনতাইকারীরা তাকে ছুরিকাঘাত করে দ্রুত পালিয়ে যায়। ছিনতাইকারীদের হামলায় এ সময়র গুরুতর আহত হন সিএনটি অটোরিকশা চালক জীবন আহমদও। পুলিশ সদস্য ও চালককে উদ্ধার করে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।
এ ঘটনার ঠিক আড়াইঘন্টার পর বেলা সাড়ে ৩টার দিকে কোতোয়ালি থানা এলাকার মেন্দিবাগ (বুরহান উদ্দিন রোড) মসজিদের সামনে মোহাম্মদ ট্রেডিং (আরকে সিরামিক) এর ১৩ লাখ ৩৩ হাজার টাকা লুটে নেয় ছিনতাইকারীরা।
পুলিশ ও প্রতিষ্ঠান সংশ্লিষ্টরা জানান, মোহাম্মদ ট্রেডিং নিয়মিত তাদের প্রতিষ্ঠানের টাকা স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার সোবহানীঘাট শাখায় রাখেন। তারই ধারাবাহিকতায় গতকাল ১৩ লাখ ৩৩ হাজার টাকা ব্যাংকে জমা দিতে ব্যাংক কর্তৃপক্ষের কাছে সহযোগিতা চান। ব্যাংক কর্তৃপক্ষ ব্যাংকের একজন গানম্যান ও চালকসহ প্রাইভেটকার (ঢাকা মেট্রো গ-৩০২৯১০) পাঠান। বেলা সাড়ে ৩টার দিকে মোহাম্মদ ট্রেডিং এর একাউন্ট অফিসার ওমর ফারুক ও মার্কেটিক অফিসার হামিদুল হক ওই টাকা নিয়ে তাদের সাথে ব্যাংকের উদ্যেশে যাত্রা করেন। মেন্দিবাগ মগজিদের সামনে প্রাইভেট কারটি আসা মাত্র ২টি মোটরসাইকেলে ৪জন ছিনতাইকারী তাদের গাড়িতে হামলা চালায়। এসময় ছিনতাইকারীরা গাড়ির সামনের গ্লাস ভেঙে ফেলে। ওই সময় আরো ৮/১০ জন ছিনতাইকারী আশপাশ এলাকা থেকে এসে হামলায় অংশ নেয়। এসময় তাদের সাথে পিস্তল ও দেশিও অস্ত্র ছিল। সবাই মিলে মোহাম্মদ ট্রেডিং এর ১৩ লাখ ৩৩ হাজার টাকা ছিনিয়ে নেয়।
মোহাম্মদ ট্রেডিং এর একাউন্ট অফিসার ওমর ফারুক সবুজ সিলেটকে জানান, তিনি এবং মার্কেটিং অফিসার হামিদুল হক গাড়ির পিছনের সিটে টাকার ব্যাগ নিয়ে বসা ছিলেন। আর চালকের পাশে ছিলেন ব্যাংকের গানম্যান। ছিনতাইকারীরা প্রথমে ২টি মোটর সাইকেলযোগে ৪ জন এবং একই সময় আরো ৮/১০ জন আশপাশ এলাকা থেকে এসে দেশিও অস্ত্র দিয়ে গাড়ি সামনের গ্লাসে আঘাত করে। এ সময় ব্যাংকের গানম্যানের সাথে থাকা রিভলবার ছিনতাইকারীরা ছিনিয়ে নেয়। আর পিছনে টাকার ব্যাগ কেড়ে নেয়ার সময় তিনি এবং হামিদুল হক ব্যাগটি আকড়ে ধরার চেষ্টা করলে টানাটানির এক পর্যায়ে তারা টাকার ব্যাগটি নিয়ে যায়। এসময় ছিনতাইকারীরা তাদের হাতে থাকা একটি রিভলবার তারা ফেলে যায়। ঘটনার খবরপেয়ে মেট্রোপলিটন পুলিশ কমিশনার কামরুল আহসান, ডিসি (উত্তর) ফয়সল মাহমুদসহ পুলিশে উর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেছেন।
স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার সোবহানীঘাট শাখায় ম্যানেজার আব্দুল্লাহ আল ফারুক জানান, মোহাম্মদ ট্রেডার্স সব সময় তাদের ব্যাংকে লেনদেন করেন। গতকাল তারা হয়তো কোনো সমস্যার কারণে ব্যাংকের সহযোগিতা চান। ব্যাংকের পক্ষ থেকে তাদেরকে প্রাইভেটকার চালক ও একজন গানম্যান দেয়া হয়। রাস্তায় ছিনতাইয়ের ঘটনা ঘটে। পুলিশ ব্যাংকের গানম্যান জালাল ও চালক মিরাজকে জিজ্ঞাসাবাদের জন্য নিয়ে গেছে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমাদের গানম্যান ও চালক কোনোভাবেই এ ঘটনায় জড়িত নয়।
কোতোয়ালী থানার ওসি আসাদুজ্জামান সবুজ সিলেটকে জানান, গানম্যানের বন্দুক ও একটি রিভলবার উদ্ধার করা হয়েছে। জিজ্ঞাসাবাদের জন্য ব্যাংকের গানম্যান ও চালককে আটক করা হয়েছে। ওই ঘটনায় মামলা দায়েরের প্রস্তুতি চলছে।
উপ-পুলিশ কমিশনার (মিডিয়া) রহমতুল্লাহ জানান, মজুমদারিতে ছিনতাইকারীদের গ্রেপ্তার করতে সাহসিকতার সাথে এএসআই আরিফ ছিনতাইকারীদের প্রতিরোধের চেষ্টা করলে স্থানীয় লোকজনের অসযোগিতার কারণে তারা পালিয়ে যেতে সক্ষম হয়। এ সময় অস্ত্র ছিলনা এএসআই আরিফের সাথে যারকারণে ছিনতাইকারীরা তাকে ছুরিকাঘাত করে পালিয়ে যায়। সে বর্তমানে ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। মেন্দিবাগ এলাকার ছিনতাইয়ের ব্যাপারে তিনি বলেন, গানম্যানের সাথে অস্ত্র ছিল। ওই আস্ত্র ছিনতাইকারীরা ছিনিয়ে নিয়ে ফেলে যায়। এটি উদ্ধার করা হয়েছে। পাশাপাশি ছিনতাইকারীদের ফেলে যাওয়া একটি রিভলবারও উদ্ধার করা হয়েছে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, গানম্যান ও চালককে আমরা সন্দেহ করছি। তাদের আটক করা হয়েছে। সন্দেহের কারণ সম্পর্কে তিনি বলেন, গানম্যানে অস্ত্রে গুলি ছিল, কিন্তু ব্যবহার করা হয়নি। আর তাদের কথাবার্তায়ও সন্দেহ হওয়ায় তাদের আটক করা হয়েছে। সার্বিক বিষয়ে তদন্ত চলছে।