বিজয়ের মাসে পাকিস্তানে আশরাফ শিশিরের “গাড়িওয়ালা”

Gariwalaবিনোদন প্রতিবেদক : সরকারি অনুদানের চলচ্চিত্র আশরাফ শিশির পরিচালিত “গাড়িওয়ালা” আগামী ২৫-২৭ ডিসেম্বর পাকিস্তানের লাহোরে অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রতিযোগিতা বিভাগে প্রদর্শনের জন্য নির্বাচিত হয়েছে। পাকিস্তানের বিখ্যাত নাট্যগুরু রাফি পীরের নামে উৎসবটির নামকরণ করা হয়েছে। এটিই এ সময়ে পাকিস্তানের সর্ববৃহৎ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব হিসাবে দাবী করেছে আয়োজক কর্তৃপক্ষ। উল্লেখ্য, “গাড়িওয়ালা” ইতিমধ্যে গত ১৯-২৪ অক্টোবরে অনুষ্ঠিত সংযুক্ত আরব আমিরাতে “শারজাহ্ আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব” এবং গত ৯-১৭ নভেম্বরে অনুষ্ঠিত “২০তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব” এবং গত ১৩-২১ ডিসেম্বরে অনুষ্ঠিত “ ৪র্থ এথেন্স আন্তর্জাতিক ডিজিটাল চলচ্চিত্র উৎসব” এ প্রদর্শিত হয়েছে। এছাড়া পর্তুগালের আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব “আভানকা ২০১৪”তে ট্রেইলার ইন মোশন বিভাগে মনোনীত হয় “গাড়িওয়ালা”।
“গাড়িওয়ালা” দুই ভাই এবং তাদের মায়ের গল্প – গ্রামের মাঠে-নদীতে ভেসে বেড়ানো দুই ভাই, জীবন সংগ্রামে বিপর্যস্ত তাদের মা, তাদের স্বপ্ন-স্বপ্নভঙ্গ আর জীবনের কষাঘাতে এক রাতে ছোট্ট এক শিশুর সামর্থ পুরুষ হয়ে ওঠার গল্প, তারা প্রচন্ড দারিদ্রের মধ্যে কিভাবে গাড়িওয়ালা হয়ে উঠেছিল সেই গল্পগাঁথা..
এ ব্যাপারে পরিচালক আশরাফ শিশির বলেন, “গাড়িওয়ালা” চলচ্চিত্রটি পাকিস্তানে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে বুক উঁচু করে, যে গাড়িকে কেউ হারাতে পারেনি সেই গল্পই তো গাড়িওয়ালা।“
সুঅভিনেত্রী রোকেয়া প্রাচী ও প্রখ্যাত অভিনেতা রাইসুল ইসলাম আসাদ ছাড়াও এ চলচ্চিত্রে অভিনয় করেছেন মাসুম আজিজ, সুপার হিরো সুপার হিরোইনখ্যাত ইমরান, সানসি ফারুক, আব্দুর রহমান রাজীব, আর জে মুকুল ও সাকি ফারজানা, সিডর সুমন, মাটির , সাজ্জাদ লিটন, মুক্তা, সম্রাট, শুভ, আব্দুর রহমান রাজীব, জগন্ময় পালসহ চারশ’ নাট্যকর্মী। শিশুশিল্পীরা হল মারুফ, কাব্য, অর্ণব, স্বপ্ন, কিন্নর ও ঋদ্ধ।” চলচ্চিত্রটির সংগীত পরিচালনা করেছেন রাফায়েত নেওয়াজ ও সম্পাদনা করেছেন সাব্বির মাহমুদ। মিডিয়াএইড বাংলাদেশ প্রযোজিত ও বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন (এফডিসি) এর কারিগরী সহায়তায় নব্বই মিনিট ব্যাপ্তির “গাড়িওয়ালা” পাবনা, গাজীপুরের প্রত্যন্ত গ্রামে এবং এফডিসিতে সিংহভাগ আউটডোর-ভিত্তিক ৩০ দিনের শুটিং সম্পন্ন হয় এবং গত ২৫ মে বাংলাদেশ সেন্সর বোর্ডের আনকাট সেন্সরশিপ পায়। গাড়িওয়ালা চলচ্চিত্রের রেডিও পার্টনার এবিসি রেডিও এফএম ৮৯.২ ও ব্লগ পার্টনার ইস্টিশন ব্লগ ।