আওয়ামী লীগ মুক্তিযোদ্ধাদের দল নয়: কর্নেল অলি

Colonel Oliলিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপির) সভাপতি ও সাবেক মন্ত্রী কর্নেল (অব.) অলি আহমদ বীর বিক্রম বলেছেন, আওয়ামী লীগ মুক্তিযোদ্ধাদের দল নয়। আজকে যারা মুক্তিযুদ্ধের চেতনার কথা বলে বেড়াচ্ছে তারা যুদ্ধের সময় কলকাতায় গিয়ে সিনেমা দেখে সময় কাটিয়েছে।
তিনি বলেন, স্বাধীনতার ঘোষণা নিয়ে বিতর্কের কোনো অবকাশ নেই। শেখ মুজিবুর রহমান পাকিস্তানের বিরুদ্ধে সংগ্রামের জন্য জাতিকে প্রস্তুত করেছিল। তবে আওয়ামী লীগ পাকিস্তানের বিরুদ্ধে মুক্তিযুদ্ধের জন্য প্রস্তুত ছিল না। ১৯৭১ সালে ২৫ মার্চ রাতে যখন দেশবাসীর উপরে পাকিস্তানি বাহিনী হামলা চালায় তখন আওয়ামী লীগের কোনো নেতা দেশে ছিল না। তারা নিরাপদ আশ্রয়ের জন্য ভারতের বিভিন্ন শহরে প্রবেশ করেছিল।
তিনি বলেন, বাংলাদেশের ওই দুঃসময়ে মানুষ যখন দিশেহারা হয়ে দিগ্বিদিক ছুটোছুটি করছে। তখন শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের নেতৃত্বে অষ্টম বেঙ্গর রেজিমেন্টকে সাথে নিয়ে আমরা চট্টগ্রাম থেকে প্রথমে বিদ্রোহ করি। ২৭ মার্চ কালুরঘাট বেতার কেন্দ্র থেকে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান স্বানীনতার ঘোষণা করেন। সকলকে পাকিস্তানিদের বিরুদ্ধে সংগ্রামে লিপ্ত হওয়ার আহ্বান জানান।
তিনি আজ শনিবার দুপুরে চট্টগ্রামের সাতকানিয়া উপজেলা এলডিপির দ্বি-বার্ষিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
কর্নেল (অব.) অলি বলেন, শহীদ জিয়ার স্বাধীনতার ঘোষণার পরই চতুর্থ বেঙ্গল রেজিমেন্ট, দ্বিতীয় বেঙ্গল রেজিমেন্ট, প্রথম বেঙ্গল রেজিমেন্ট, তৃতীয় বেঙ্গল রেজিমেন্ট যথাক্রমে মার্চের ২৯ ও ৩০ তারিখে বিদ্রোহ করে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ে। সমগ্র দেশের বেঙ্গল রেজিমেন্টের সঙ্গে পুলিশ, আনসার, বিডিআর, ছাত্র, শিক, শ্রমিক, কৃষক এক কথায় বলতে গেলে সর্বস্তরের জনগণ পাকিস্তানের বিরুদ্ধে যুদ্ধে লিপ্ত হয়। যুদ্ধ চলাকালীন সময়ে গঠিত ১১টি সেক্টর ও প্রত্যেকটি সাব সেক্টরের দায়িত্বে ছিল সশস্ত্র বাহিনীর কর্মকর্তরা। আওয়ামী লীগের নেতারা তখন অস্থায়ী সরকার গঠন নিয়ে ব্যস্ত ছিল। মুক্তিযুদ্ধে আওয়ামী লীগের কোনো অবদান নেই।
এলডিপি নেতা মাহমুদুল হক চৌধুরীর সভাপতিত্বে এ অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন চট্টগ্রাম দণি জেলা এলডিপির সভাপতি এডভোকেট কফিল উদ্দিন চৌধুরী, সাধারণ সম্পাদক ইয়াকুব আলী। এলডিপি নেতা জসিম উদ্দিন ও এহছানুল কবির প্রমুখ।
এ সম্মেলনে মাহমুদুল হক চৌধুরীকে সভাপতি ও জসিম উদ্দিনকে সাধারণ সম্পাদক করে সাতকানিয়া উপজেলা এলডিপির কমিটি ঘোষণা করেন অলি আহমদ। বিজ্ঞপ্তি