রাষ্ট্রপতি ভাতা বঞ্চিত বঙ্গবন্ধু পরিবার, ফেরত গেলো আইন

cabinetসুরমা টাইমস ডেস্কঃ রাষ্ট্রপতির অবসর ভাতা আইন, ২০১৪ এর খসড়া আরো পর্যালোচনার জন্য ফেরৎ পাঠিয়েছে মন্ত্রিসভা। বিলটি আরো পরীক্ষা-নিরীক্ষা করে আবার মন্ত্রিসভায় পাঠাতে বলা হয়েছে আইন মন্ত্রণালয়কে।
সোমবার মন্ত্রিসভার নিয়মিত বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের একথা জানান।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘রাষ্ট্রপতিরা পেনশন পান ১৯৭৯ সালের প্রেসিডেন্ট অর্ডিনেন্সের মাধ্যমে। তবে এটা জারি করা হয় সামরিক শাসনামলে। আদালতের নির্দেশনানুয়ায়ী এ বিলটি আবার আনা হয়েছে।’
তিনি জানান, বর্তমানে কোনো কোনো সাবেক রাষ্ট্রপতি পেনশন পান আবার কেউ পারিবারিক পেনশন পান। তবে বঙ্গবন্ধুর পরিবার কোনো পারিবারিক পেনশন পাচ্ছেন না। সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদও পেনশন পান না। তিনি পান অবসরপ্রাপ্ত সেনা প্রধান হিসেবে পেনশন।
তিনি আরো জানান, ১৯৭৯ সালের পর থেকে যারা রাষ্ট্রপতি ছিলেন তারাই শুধু পেনশন পান। এর আগের কোনো রাষ্ট্রপতি কিংবা তার পরিবার পেনশন পান না।
জানা গেছে, ১৯৭১ সাল থেকে ১৯৭৯ সাল পর্যন্ত যারা রাষ্ট্রপতি ছিলেন তাদেরকে পেনশনের আওতায় আনতেই বিলটি আবার ফেরৎ পাঠানো হয়েছে। এরপক্ষে কেবিনেট সদস্যদের যুক্তি হলো ৭৯ সাল থেকে পেনশন পেলেও তার আগের রাষ্ট্রপতি কিংবা পরিবার কেন পাবেন না?
এদিকে বঙ্গবন্ধু হত্যা মামলার বিচারক কাজী গোলাম রসুলের মৃত্যুতে মন্ত্রিসভা শোক প্রকাশ করেছে।