বালাগঞ্জে ভয়াবহ অগ্নিকান্ডে একটি বাড়ি সম্পন্ন ভষ্মীভূত ॥ ১০ লাখ টাকার ক্ষয়ক্ষতি

বালাগঞ্জ প্রতিনিধিঃ বালাগঞ্জে ভয়াবহ অগ্নিকা-ের ঘটনায় একটি বাড়ি সম্পন্ন ভষ্মীভূত হয়ে গেছে। গত শনিবার সন্ধ্যা সোয়া ৫টার দিকে এ অগ্নিকান্ডের সূত্রপাত হয় বলে জানা গেছে। অগ্নিকান্ডের এ ঘটনায় উপজেলার দেওয়ান বাজার ইউনিয়নের কলুমা গ্রামের আহমদ আলীর বাড়িটি সম্পন্ন ভষ্মীভূত হয়ে গেছে। তাৎক্ষণিকভাবে কারণ নিশ্চিত না হলেও ধারণা করা হচ্ছে গরুর ঘরে জ্বালিয়ে দেওয়া কয়েল থেকে অগ্নিকা-ের সূত্রপাত হতে পারে। এতে পরিবারের লোকজন বা গরু-ছাগলের প্রাণহানী না হলেও বাড়িতে একই সারিবদ্ধ বসতঘর, গোয়ালঘর ও খড়েরঘর, ধানের গোলা, হাস-মোরগসহ সকল গৃহস্থালী সামগ্রী পুঁড়ে ছাই হয়ে গেছে।

স্থানীয় এলাকাবাসী ও গৃহকর্তা আহমদ আলী জানিয়েছেন, মাগরিবের নামাজের সময় অগ্নিকা-ের কারণে স্থানীয় লোকজন এগিয়ে আসতে বিলম্ব হওয়া আগুন দ্রুত সারা বাড়িজুড়ে ছড়িয়ে পড়ে। এরপরও স্থানীয় এলাকাবাসীর পাশাপাশি সংবাদ পেয়ে ওসমানীনগরের তাজপুর ফায়ার সার্ভিসের লোকজন ঘটনাস্থলে ছুটে এসে প্রায় ২ঘন্টা চেষ্টা চালিয়ে আগুন নেভাতে সক্ষম হয়। আগুন নিয়ন্ত্রণে আনতে সময় লাগার কারণে কোন সহায় সম্পদ রক্ষা করা সম্ভব হয়নি। রাতে ঘটনাস্থল পরিদর্শন করে দেখা গেছে, সারাবাড়ি আগুনে পুঁড়ে ছাই হয়ে গেছে। সব কিছু হারিয়ে পরিবারের নারী পুরুষের পাশাপাশি ছোট ছোট শিশুরাও খোলা আকাশের নিচে কান্নায় ভেঙ্গে পড়ছেন।
গৃহকর্তা আহমদ আলী জানিয়েছেন, বাড়িতে স্বর্ণালংকার, নগদ টাকা, ধানের গোলা, শিশুদের বইপত্র, পাসর্পোট, হাস-মোরগসহ প্রায় ১০লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। তিনি জানান, ভয়াবহ এ অগ্নিকা-ের ঘটনায় তিনি নিঃস্ব হয়ে পড়েছেন। স্থানীয় জনকল্যাণ সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী তানবির আগুনে তার বইপত্র, কাপড়ছোপড় পুঁড়ে যাওয়ার বিষয়ে বলতে গিয়ে বাকরুদ্ধ হয়ে পড়ে। তার কান্না দেখে এসময় উপস্থিত অন্যান্যরাও আবেগতাড়িত হয়ে পড়েন। দেওয়ান বাজার ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান আব্দুল জলিল বেবী, সাবেক ইউপি সদস্য ইলিয়াস মিয়া, মুজিবুর রহমান মুজিব, সমাজকর্মি মইনুল ইসলাম সালেহ, মাহমুদ আলী, আবরু মিয়া, ডা. মুহিবুল হক শাহিন, মিজানুর রহমান মির্জা, ফয়জুর রহমান উনু, লোকমান আহমদ প্রমুখ অগ্নিকা-ের ঘটনায় সর্বস্ব হারানো এ পরিবারটির সাহায্যে এগিয়ে আসার জন্য সমাজের বিত্ত্ববানদের প্রতি আহবান জানিয়েছেন। সর্বশেষ রোববার সকালে গ্রামবাসীর এক বৈঠকে অগ্নিকান্ডে নিঃস্ব হয়ে পড়া ক্ষতিগ্রস্ত পরিবারের জন্য এক লাখ টাকার একটি ফান্ড গঠনের ব্যাপারে সিদ্বান্ত হয়েছে বলে গ্রামবাসী সূত্রে জানা গেছে। তবে সরকারী উদ্যোগে এখনও কোন সহায়তা প্রদান করা হয়নি।