হরতাল প্রত্যাহার, ৩ মাসব্যাপী কর্মসূচি চরমোনাই পীরের

islami andolon bangladeshসুরমা টাইমস ডেস্কঃ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সাবেক সদস্য আব্দুল লতিফ সিদ্দিকীর সর্বোচ্চ শাস্তির জন্য আইন পাসের দাবিতে আগামী ১৮ মার্চ বঙ্গভবন অভিমুখে যাত্রা ও প্রেসিডেন্টকে স্মারকলিপি দেবে ইসলামী আন্দোলন বাংলাদেশ।
আজ দুপুরে রাজধানীর পল্টন মোড়ে আয়োজিত এক সমাবেশ থেকে এ ঘোষণা দেন দলটি’র আমির মুফতি সৈয়দ রেজাউল করিম। বিভিন্নভাবে বাধা সৃষ্টির পরও শেষ পর্যন্ত সমাবেশের অনুমতি দেয়ায় রোববার হরতাল দেয়ার সিদ্ধান্ত থেকে সরে এসে অভিযাত্রা কর্মসূচি ঘোষণা করে দলটি। এ প্রসঙ্গে সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম বলেন, ‘আমাদের সমাবেশে বাধা দেয়া হলে রোববার হরতাল পালনের কথা ছিল। কিন্তু আল্লার রহমতে সব বাধা উপেক্ষা করে আমরা সমাবেশ করতে পেরেছি, তাই রোববার হরতাল হবে না।’
তবে, আগামী ৯ ডিসেম্বর মঙ্গলবার দেশের প্রতিটি জেলায় বিক্ষোভ ও ১১ ডিসেম্বর বিভাগীয় শহরগুলোতে বিক্ষোভ সমাবেশ করবে ইসলামী আন্দোলন। পাশাপাশি আগামী ২৩ থেকে ২৫ ডিসেম্বর ঢাকা কুড়িগ্রাম রোডমার্চ করবে তারা।
এদিকে, পুলিশের বাধা ও অনুমতি না থাকায় সমাবেশকে ঘিরে উত্তেজনা সৃষ্টি হয় দলটির নেতা-কর্মীদের মধ্যে। পূর্বঘোষণা অনুযায়ী সকালে প্রেস ক্লাবের সামনে সমাবেশের জন্য মাইক লাগাতে গেলে পুলিশ তাতে বাধা দেয় এবং মাইক, ব্যানার ছিনিয়ে নিয়ে যায়। তিনজন কর্মীকে আটকের অভিযোগও করেন দলটির নেতারা। সমাবেশে যোগ দিতে সকাল থেকেই দেশের বিভিন্ন স্থান থেকে দলের নেতাকর্মীরা বায়তুল মোকাররমের উত্তর গেটে অবস্থান নেন।
পরবর্তীতে বায়তুল মোকাররম জাতীয় মসজিদের উত্তরগেট সংলগ্ন পল্টন মোড়ে সমাবেশের অনুমতি দেয় পুলিশ। পরে সেখানেই সমাবেশ করে দলটি। সমাবেশে বক্তব্য দেন দলটির আমির, চরমোনাই পীর মুফতি রেজাউল করিম, মহাসচিব অধ্যক্ষ ইউনূস আহমাদসহ কেন্দ্রীয় ও মহানগর নেতারা। তারা আবদুল লতিফ সিদ্দিকীর ফাঁসি ও ধর্মদ্রোহীদের সর্বোচ্চ শাস্তির আইন প্রণয়নের দাবি জানান।