সিলেটে সনাকের মানববন্ধন

sonakজলবায়ু পরিবর্তন মোকাবেলায় বাংলাদেশ বিশ্বের ঝুঁকিপূর্ণ রাষ্ট্রসমূহের ক্ষতিগ্রস্ত সকল জনগোষ্ঠীকে কার্যকর সুরক্ষা প্রদানের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকাল ১০টায় নগরীর কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে সচেতন নাগরিক কমিটি (সনাক), সিলেট এ মানববন্ধনের আয়োজন করে।
মানববন্ধনে পরিবেশ দূষণ ও কার্বন নিস:রণের জন্য দায়ি দেশ সমূহকে ক্ষতিপূরণ, জলবায়ু তহবিল অবশ্যই উন্নয়ন সহায়তার বাইরে সম্পূর্ণ নতুন, তহবিল প্রদানকারী জাতীয় এবং আন্তর্জাতিক সংস্থাকে জনগণের নিকট জবাবদিহিতা নিশ্চিত করা, সকল আন্তর্জাতিক জলবায়ু তহবিলে ক্ষতিগ্রস্ত দেশসমূহের মালিকানা নিশ্চিত করতে হবে, সবুজ জলবায়ু তহবিলের সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়াটি স্বচ্ছ ও জবাবদিহিমূলক হতে হবে, জলবায়ু অর্থায়ন সংক্রান্ত সিদ্ধান্ত গ্রহণে চাই ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীসহ সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের অংশগ্রহণ, জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে জলবায়ু তহবিলের যথাযথ বন্টন ও কার্যকর ব্যবহার নিশ্চিত করা, জলবায়ু তহবিল সংক্রান্ত তথ্যের স্বপ্রণোদিত প্রকাশ ও চাহিদা-ভিত্তিক প্রাপ্তি নিশ্চিত করা, বিসিসিটিএফ, বিসিসিআরএফ তহবিল ব্যবহারে নিশ্চিত করতে হবে সর্বোচ্চ সততা, স্বচ্ছতা ও জবাবদিহিতা ঝুঁকি মূল্যায়ন করে জলবায়ু অর্থায়নে স্বল্প ও দীর্ঘমেয়াদে তহবিল অগ্রাধিকার নিশ্চিত করা এবং প্রকল্প অনুমোদনের পূর্বে পরিবেশ, সামাজিক ও মানবধিকার সংক্রান্ত প্রভাব সমীক্ষা নিশ্চিত করার দাবি জানান বক্তারা।
মানববন্ধনে উপস্থিত ছিলেন- সনাক সিলেটের সভাপতি মো. ইরফানুজ্জামান চৌধুরী, সহ-সভাপতি এস রিনা দেবী, সাবেক সভাপতি ফারুক মাহমুদ চৌধুরী, সদস্য এ.কে শেরাম, লক্ষীকান্ত সিংহ, সৈয়দা শিরীন আক্তার, নজমুল হক, এনায়েত হোসেন স্বজন, অনিল কিষন সিংহ স্বজন প্রমুখ। বিজ্ঞপ্তি