সিলেটে সেনাবাহিনীর ১৭ পদাতিক ডিভিশনের নতুন চার ইউনিটের যাত্রা শুরু

armyসুরমা টাইমস ডেস্কঃ সিলেটে বাংলাদেশ সেনাবাহিনীর ১৭ পদাতিক ডিভিশনের অধীনে নতুন চারটি ইউনিটের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়েছে। পতাকা উত্তোলনের মধ্য দিয়ে বৃহস্পতিবার সকালে নতুন এ চারটি ইউনিটের যাত্রা শুরু হয়। নতুন চারটি ব্যাটালিয়ন হচ্ছে-এরিয়া সদর দপ্তর সিলেট, সদর দপ্তর ১৭ আর্টিলারী ব্রিগেড, ১৮ ফিল্ড রেজিমেন্ট আর্টিলারী ও ২১ ইঞ্জিনিয়ার ব্যাটালিয়ন। সেনাবাহিনী প্রধান জেনারেল ইকবাল করিম ভূইয়া আনুষ্ঠানিকভাবে পতাকা উত্তোলন করেন।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে-লে. জেনারেল আনোয়ার হোসেন, এনডিসি, পিএসসি, মেজর জেনারেল মো: আব্দুল কাদির ও ১৭ পদাতিক ডিভিশনের জিওসি মেজর জেনারেল মোহাম্মদ হুমায়ুন কবির আরসিডিএস সহ সেনাবাহিনীর উচ্চ পদস্থ কর্মকর্তা, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ ও মুক্তিযোদ্ধারা উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে বক্তৃতাকালে জেনারেল ইকবাল করিম ভূইয়া বলেন, বাংলাদেশ সেনাবাহিনীতে আর্টিলারি কোর ও ইঞ্জিনিয়ারিং কোরের রয়েছে-একটি গৌরবময় ঐতিহ্য। মহান স্বাধীনতা যুদ্ধে সক্রিয় অংশগ্রহণের মধ্য দিয়ে আত্মত্যাগের মহিমায় মহিমান্বিত-এই দুটি কোর বর্তমানে বাংলাদেশ সেনাবাহিনীর অত্যন্ত দক্ষ ও সক্রিয় অংশ হিসাবে বিবেচিত।
নবগঠিত ৪টি ব্যাটালিয়ন সকল প্রতিকুলতার মাঝে নিজস্ব কোরের গৌরবময় ঐতিহ্যের ধারা অব্যাহত রেখে উত্তরোত্তর উন্নতির দিকে এগিয়ে যাবে এবং সেনাবাহিনীর একটি চৌকস ইউনিট হিসাবে নিজের অবস্থান সুসংহত ও সৃদৃঢ় করবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।
এর আগে সেনাবাহিনীর একটি চৌকস দল সেনাপ্রধানকে গার্ড অব অনার এবং সালাম প্রদান করেন। এতে প্যারেড কমান্ডার ছিলেন মেজর জাহিদ হোসেন। সালাম গ্রহণশেষে সেনাপ্রধান পতাকা উত্তোলন করেন। পরে মোনাজাত অনুষ্ঠিত হয়।
প্রসঙ্গত, ২০১৩ সালের ১৭ ডিসেম্বর সিলেটে ১৭ পদাতিক ডিভিশনের পতাকা উত্তোলন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই দিনে ৩৬০ পদাতিক ব্রিগেড, ৩২ বীর ও ৩৩ বীরও প্রতিষ্ঠা লাভ করে। এরই ধারাবাহিকতায় সেনা সদরের প্রস্তাবিত ছয় বছর মেয়াদী ‘প্রতিষ্ঠা পরিকল্পনা’ সরকার দ্রুত অনুমোদন দেয়।