‘প্রয়োজনে মোবাইল ও ফেইসবুক বন্ধ’

nahidসুরমা টাইমস ডেস্কঃ পরীক্ষায় প্রশ্ন ফাঁসের অভিযোগ নিয়ে তুমুল সমালোচনার মুখে শিক্ষামন্ত্রী বললেন, পাবলিক পরীক্ষার সময় ‘প্রয়োজনে’ মোবাইল ফোন ও ফেইসবুক বন্ধ করে দেয়া হবে।
২০১৫ সালের এসএসসি পরীক্ষা নিয়ে বৃহস্পতিবার সচিবালয়ের এক সভায় আইনশৃঙ্খলা বাহিনীসহ মন্ত্রণালয়ের কর্মকর্তাদের এ বিষয়ে ‘আইন খতিয়ে দেখারও’ নির্দেশ দিয়েছেন মন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।
প্রশ্ন ফাঁসের চেষ্টা করলে ‘হাত ভেঙে দেয়া হবে’ বলেও তিনি হুমকি দিয়েছেন।
সাংবাদিকদের উপস্থিতিতে সভায় নাহিদ বলেন, ‘আগামী প্রজন্ম মোবাইল ফোনের জন্য নষ্ট হয়ে যাবে তা ঠিক নয়। প্রয়োজনে আইন দেখেন- প্রয়োজনে পরীক্ষার দিন মোবাইল ফোন বন্ধ করে দেব। প্রয়োজনে ফেইসবুকও বন্ধ করে দেব।’
গত রোববার থেকে শুরু হওয়া প্রাথমিক শিক্ষা সমাপনীর বাংলা ও ইংরেজি পরীক্ষার আগে হুবহু প্রশ্ন পাওয়া যাওয়ার খবর গণমাধ্যমে ও সামাজিক যোগাযোগের মাধ্যমসহ বিভিন্ন পর্যায়ে সমালোচনা হচ্ছে।
তবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এ ধরনের সংবাদকে ‘গুজব’ বলে উড়িয়ে দিয়েছে। আর এ মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী মোস্তাফিজুর রহমান কোনো জেলাতেই প্রশ্ন ফাঁসের প্রমাণ পাওয়া যায়নি দাবি করে বলেছেন, প্রশ্ন ফাঁস হলে তার দায় তিনি নিজের কাঁধে নেবেন।
এর আগে অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের জেএসসি পরীক্ষাতেও বিভিন্ন বিষয়ের প্রশ্ন আগেই ফেইসবুকে প্রকাশের খবর পাওয়া যায়। এসব ঘটনায় দেশের বিভিন্ন স্থানে কয়েকজনকে গ্রেপ্তারও করা হয়।
প্রশ্ন ফাঁসের অভিযোগে সরকারকে সমালোচনার মুখে পড়তে হয় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার সময়ও। উচ্চ মাধ্যমিকে অভিযোগের সত্যতা মেলায় ঢাকা বোর্ডের ইংরেজি দ্বিতীয় পত্রের পরীক্ষা দ্বিতীয়বার নেয়া হয়।
এই প্রেক্ষাপটে গত অাগস্টে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, ফাঁস হওয়া ঠেকাতে পাবলিক পরীক্ষার জন্য ৩২ সেট প্রশ্নপত্র তৈরি করা হবে। প্রশ্ন ফাঁস নিয়ে ‘বিভ্রান্তি সৃষ্টি’ ও ‘মিথ্যা রটনা’র দায়ে জেল-জরিমানা করতে আইন সংশোধন করা হবে।