চিরতরে থেমে গেল হিউজের ব্যাট

huezসুরমা টাইমস স্পোর্টসঃ ঘরোয়া ক্রিকেট ম্যাচ খেলার সময় মাথায় বলের আঘাত পেয়ে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন অস্ট্রেলিয়ার জাতীয় ক্রিকেট দলের প্রথম সারির ব্যাটসম্যান ফিলিপ হিউজ।আজ সকালে তিনি মৃত্যুর কোলে ঢলে পড়েন।ক্রিকেট খেলায় ব্যবহৃত পাঁচ আউন্স ওজনের বিতর্কিত এই বলটি যে মাঝে-মধ্যে খেলোয়াড়দের জন্য কতটা বিপজ্জনক হয়ে উঠতে পারে, তারই আরেকটি নমুনা দেখল ক্রিকেট বিশ্ব।পঁচিশ বছর বয়সী এই অস্ট্রেলীয় ক্রিকেটার দেশের হয়ে ২৬টি টেস্ট ও ২৫টি ওয়ানডে ম্যাচের অভিজ্ঞতায় ছিলেন ঋদ্ধ। জীবনের শেষ খেলাটিতেও দারুণ ব্যাট করছিলেন তিনি।মাত্র ২৫ বছর ;বয়সে তার এই বিদায়ে অস্ট্রেলিয়া জুড়ে শোকের ছায়া নেমে এসেছে।
সিডনির হাসপাতালে ভর্তি হওয়ার সঙ্গে সঙ্গেই বড় ধরনের অস্ত্রোপচার করা হয়েছিল তাঁর মস্তিষ্কে। কিন্তু আঘাতটা এতটাই গুরুতর ছিল যে সংজ্ঞাহীন অবস্থাতেই শেষ নি:শ্বাস ত্যাগ করলেন তিনি। মৃত্যুর সময় হিউজের সঙ্গে ছিলেন তাঁর মা, বোন ও অন্যান্য আত্মীয়-স্বজন।
গত মঙ্গলবার সিডনি ক্রিকেট গ্রাউন্ডে অনুষ্ঠিত এক ম্যাচে মাথায় আঘাত পেয়ে হাসপাতালে ভর্তি হন অস্ট্রেলিয়ার দারুন সম্বাবনাময়ী এই ক্রেকেটার। তাকে মৃত ঘোষণার আগে সিডনির সেন্ট ভিনসেন্ট হাসপাতালে ইনডিউচট কোমায় ছিলেন ফিল। গতকাল হাসপাতালের বাইরে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ফিলের চিকিত্সক পিটার।
চিরতরে থেমে গেল হিউজের ব্যাট
সাংবাদিকদেরকে পিটার বলেন, ‘ফিলিপের অবস্থা অপরিবর্তিত রয়েছে এবং তার অবস্থা গুর’তর রয়েছে।’ আরো কোনো তথ্য পেলে আমরা ত্বরিত আপনাদেরকে অবহিত করবো।’
উল্লেখ্য, মঙ্গলবার সিডনি ক্রিকেট গ্রাউন্ডে সাউথ অস্ট্রেলিয়া ও নিউ সাউথ ওয়েলসের মধ্যে শেফিল্ড শিল্ডের এক ম্যাচ চলছিল। সাউথ অস্ট্রেলিয়ার হয়ে মাঠে ব্যাট করছিলেন বাঁ হাতি ফিল। নিউ সাউথ ওয়েলসের বোলার শন এবোটের একটি বাউন্ডার হেলমেট ভেদ করে ফিলের মাথার নিচের দিকে আঘাত করে। এতে সঙ্গে সঙ্গে মাটিয়ে লুটিয়ে পড়েন তিনি। এরপর তাকে ত্বরিত ওই হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে তার মাথায় জর’রি অপারেশন হয়। এখন তাকে ইনডিউচট কোমায় রাখা হয়েছে।
২০০৯ সালে মাত্র ২০ বছর বয়সে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এক ম্যাচে অস্ট্রেলিয়ার হয়ে টেস্টে অভিষেক হয় ফিলিপ হিউজের। অস্ট্রেলিয়ার হয়ে এখন পর্যন্ত ২৬টি টেস্ট ম্যাচ খেলেছে সে। আগামী ৪ ডিসেম্বর থেকে ভারতের বিপক্ষে শুর’ হতে যাওয়া ৫ ম্যাচের টেস্ট সিরিজের কোনো ম্যাচে ফেরার সম্ভাবনা ছিল তার।