মওলানা ভাসানী ফাউান্ডেশনের উদ্যোগে ‘মওলানা ভাসানীর জীবন আদশর্’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত

আফ্রো, এশিয়া, লাতিনআমেরিকার নির্যাতিত-নিপীড়িত, বঞ্চিত জনতার অকৃত্রিম বন্ধু মজলুম জননেতা মওলানা আব্দুল হামিদ খান ভাসানীর ৩৮তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে মওলানা ভাসানী ফাউন্ডেশনের উদ্যোগে সিলেট নগরীর উপশহরস্থ ফাউন্ডেশনের কার্যালয়ে ‘মওলানা ভাসানীর জীবন আদর্শ’ শীর্ষক এক আলোচনা সভা গতকাল ১৭ নভেম্বর সোমবার সন্ধ্যায় অনুষ্ঠিত হয়।

ফাউন্ডেশনের সভাপতি প্রবীণ রাজনীতিবীদ এডভোকেট সৈয়দ আশরাফ হোসেনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক দিদার ইবনে তাহের লস্করের পরিচালনায় মূলপ্রবন্ধ উপস্থাপন করেন লেখক জিবলু রহমান। সভায় বক্তব্য রাখেন জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি এডভোকেট আজিজুল মালিক চৌধুরী, মদন মোহন বিশ্ববিদ্যালয় কলেজের সাবেক অধ্যক্ষ লে. কর্ণেল এম আতাউর রহমান পীর, অধ্যক্ষ কবি কালাম আজাদ, বীরমুক্তিযোদ্ধা এডভোকেট মুজিবুর রহমান চৌধুরী, জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি এডভোকেট এমাদুল্লাহ শহীদুল ইসলাম শাহীন, ব্যবসায়ী নেতা রোটাঃ মঈন উদ্দিন চৌধুরী, জিয়া পরিষদ সিলেট জেলার সভাপতি প্রকৌশলী আশফাক আহমদ, সাম্যবাদী দল সিলেট জেলার সেক্রেটারী কমরেড ধীরেন সিংহ, মহানগর বিএনপির সদস্য ও ফাউন্ডেশনের সহ সভাপতি একেএম আহাদুস সামাদ, বিএনপি নেতা ও সাবেক চেয়ারম্যান মিসবাহুল কাদির ফাহিম, বামপন্থি রাজনীতিবীদ ড. নেছার আহমদ কাওসার, ইউনাইডেট কমিউনিস্ট লীগের নেতা এম এ হাসিব, প্রগতিশীল রাজনৈতিক সংগঠক সাবের সাফকাত জাহান চৌধুরী, জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট’র জেলা সদস্য অধ্যাপক আবুল ফজল, সাপ্তাহিক সিলেট প্রান্তের সাংবাদিক আখলিছ আহমদ চৌধুরী, প্রবীন ভাসানী ন্যাপ নেতা আব্দুর রাজ্জাক চৌধুরী, লেখক ও গবেষক বেলাল আহমদ চৌধুরী, হোটেল শ্রমিক ইউনিয়নের যুগ্ম সম্পাদক রমজান আলী পটু, জিয়া সংসদ সিলেট জেলার সাংগঠনিক সম্পাদক এডভোকেট আল আসলাম মুমিন, ভাসানী ফাউন্ডেশনের সদস্য এডভোকেট সৈয়দ ফজলে এলাহী প্রমুখ।
সভায় বক্তারা মজলুম জননেতা মওলানা ভাসানীর দীর্ঘ রাজনৈতিক জীবনের স্মৃতি চারণ করে বলেন, মওলানা ভাসানী মজলুম নির্যাতিত-নিপীড়িত, বঞ্চিত মানুষের অধিকার আদায়ে যে সমাজ ব্যবস্থা প্রতিষ্ঠার জন্য আজীবন সংগ্রাম করেছেন, যে স্বপ্ন দেখেছেন, সেই সমাজ প্রতিষ্ঠার পথে আজ আর কোন রাজনৈতিক দল বা রাজনৈতিক ব্যক্তিত্ব হাটছেন না গোটা রাজনৈতিক অঙ্গনে চলছে ভোগবাদী উদ্যম নৃত্য। দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব এবং মানুষের মৌলিক অধিকার আজ অপরাজনীতিবীদদের কাছে জিম্মী। এই কঠিন পরিস্থিতি দেশ ও জাতি মাওলানা ভাসানীর অনুপস্থিতি তীব্রভাবে উপলব্ধি করছে। এমতাবস্থায় মওলানা ভাসানীর রাজনৈতিক আদর্শে বিশ্বাসী সকলকে ইস্পাত কঠিন ঐক্য গড়ে আগামী প্রজন্মের কাছে তাঁর আদর্শ তুলে ধরতে হবে। সভায় বক্তারা যমুনা সেতুর নাম মওলানা ভাসানী নামে নামকরণ, পাঠ্যপুস্তকে ভাসানীর জীবনী অন্তর্ভূক্ত করা এবং মওলানা ভাসানী নভথিয়েটারের নাম পুণঃবহাল করার জোর দাবী জানান। আলোচনা শেষে মওলানা ভাসানীর আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। বিজ্ঞপ্তি