বঙ্গবন্ধুকে “পাকবন্ধু” বলায় তারেকের বিরুদ্ধে সমন জারি

Tareq Ziaসুরমা টাইমস ডেস্কঃ বঙ্গবন্ধুকে নিয়ে কূটক্তির মামলায় বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানকে তলব করেছেন আদালত। আগামী ১০ ডিসেম্বর তাকে আদালতে হাজির হতে নিদেশ দিয়েছেন ঢাকা মহানগর ম্যাজিস্ট্রেট রেজাউল করিম এ আদেশ দেন। সোমবারই ওই আদালতে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় উপ-কমিটির সহ-সম্পাদক মো. মনির খান এই মামলা দায়ের করেন।
মামলায় বলা হয়, গত ৭ নভেম্বর তারেক রহমান যুক্তরাজ্যে জাতীয় সংহতি দিবসের আলোচনা সভায় লন্ডন আট্টিয়াম হলেন বলেছেন, “শেখ মজিবর রহমান স্বাধীনতার পর পাকিন্তানী পাসপোর্ট নিয়ে বাংলাদেশে এসেছিলেন। তাই তিনি ছিলেন পাকবন্ধু, তিনি বঙ্গবন্ধু ছিলেন না।”
এই বক্তব্যের মাধ্যমে তিনি শুধু বঙ্গবন্ধুর কন্যা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার মানহানি করেননি বরং বাদিসহ মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী সমস্ত বাঙালির মানহানি করেছেন। যা অর্থদ্বারা ক্ষতিপূরণ করা সম্ভব ন। তারপরও এর আর্থিক ক্ষতির পরিমান একশ কোটি টাকা হবে। দন্ডবিধির ৪৯৯ ও ৫০০ ধারায় দায়ের করা এই মামলায় তারেক রহমানের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন করা হয়েছিল।
উল্লেখ্য, এর আগে তারেক রহমানের বিরুদ্ধে গত ৮ সেপ্টেম্বর বাংলাদেশ জননেত্রী পরিষদের সভাপতি এবি সিদ্দিকী এই মামলাটি দায়ের করেন। আওয়ামী লীগ নেতাদের কুলাঙ্গার এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে কুলাঙ্গারদের নেত্রীসহ বিভিন্ন মানহানিকর উক্তি করায় মামলাটি করা হয়। ওই মামলাটি আদালত থেকে পল্টন থানার ওসিকে (তদন্ত) তদন্তপূর্বক প্রতিবেদন দাখিলের নির্দেশ দেওয়া হয়েছে।