ইতালীর রোমে ১৯ নভেম্বর গণমিছিল ও বিক্ষোভ সমাবেশ

BNP-press-Bref-1নাজমুল হোসেন, ইতালি থেকে: পিয়াচ্ছা ভিত্তোরিও’তে ইউরোপিয়ান স্টাডি ফর ন্যাশন এন্ড সিটিজেন এর কার্যালয়ে গতকাল ১৪ নভেম্বর ‍শুক্রবার সন্ধ্যায় বাংলাদেশের গণতন্ত্র ও মানবাধিকার পুনরুদ্ধারে আন্দোলন কর্মসূচী বাস্তবায়নের আহ্বায়ক কমিটি প্রেস ব্রিফিং এবং আগামী ১৯ নভেম্বর গণমিছিল ও বিক্ষোভ সমাবেশ সর্ম্পকিত তথ্য দেয় ইতালীর জাতীয়তাবাদী নেতৃবৃন্দ।
আগামী ১৯-২০-২১ ইতালীর রোমে FAO তথা জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা পুষ্টির উপর দ্বিতীয় আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিতে আসা বিশ্বের শীর্ষ রাষ্ট্র প্রধানের উপস্থিতিতে আগামী ১৯ নভেম্বর সকাল ১০ টায় পিয়াচ্ছা রেপুবলিকা’য় বাংলাদেশের গণতান্ত্রিক অধিকার ও মানবাধিকার পুনঃপ্রতিষ্ঠার লক্ষ্যে আন্তর্জাতিক সম্প্রদায়ের দৃষ্টি আকর্ষন করতে ইতালী বিএনপি’র নেতৃত্বে গণমিছিল ও বিক্ষোভ সমাবেশ করবে। বিজ্ঞপ্তিতে আরো জানায় এ সমাবেশে যোগ দিবেন ইউরোপের বিভিন্ন দেশের প্রতিনিধি সহ সারা ইতালী হতে শহীদ জিয়ার আর্দশের সৈনিক এবং সাধারণ বাংলাদেশী অভিবাসী।
বাংলাদেশের গণতন্ত্র ও মানবাধিকার পুনরুদ্ধারে আন্দোলন কর্মসূচী বাস্তবায়নের প্রেস সম্বয়কারী সচিব মোজাম্মেল হক দিপু লিখিত বক্তব্যে বলেন সংবিধানের দোহাই দিয়ে জনগনের ভোটের অধিকার হরণ করে ৫ জানুয়ারী একতরফা নির্বাচন দিয়ে একদলীয় সরকার প্রতিষ্ঠা করে অবৈধ্য সরকার গঠন করে অবৈধ্য প্রধানমন্ত্রী হয়েছেন শেখ হাসিনা। দেশে পুলিশ, ব্যাব, ও বিজিবি সরকার এর ভাড়াটে গোন্ডা দিয়ে বিরোধী দলীয় নেতাকর্মীদের গুম, খুন ও কস্টোডিতে অমানবিক নির্যাতন করছে।
এসময় প্রতিবাদ সভার আহ্বায়ক, শাহ মোঃ তাইফুর রহমান ছোটন ১৯ নভেম্বর এর গণমিছিলকে বাস্তবায়ন করতে, ইতালী সহ ইউরোপের সকল জাতীয়তাবাদী আর্দশের অভিবাসীদের কন্ঠস্বর বিশ্ব নেতৃবৃন্দের কাছে পৌচ্ছে দিতে রোমের পিয়াচ্ছা রেপুবলিকা’তে সমাবেত হওয়ার আহ্বান করেন।
এছাড়া আন্দোলনের প্রধান উপদেষ্টা লকিয়ত উল্লাহ বলেন, এই অবৈধ্য সরকার দেশ, জাতির উপর যে অন্যায় অত্যাচার করে হত্যা নির্যাতনের মাধ্যমে স্বাধীনতা ছিনিয়ে নিয়েছে তার প্রতিবাদ জানাতেই আমরা এই প্রতিবাদ সভার ডাক দিয়েছি। বিশ্বের কাছে তুলে ধরতে হবে শেখ হাসিনা শুধু গণতন্ত্রকেই হত্যা করেনি তার নির্দেশে রাতের অন্ধকারে শান্তি কামনাকারী হাজারো মানুষেরও হত্যাকারী।
মেজবাউল ইসলাম বাবু তার বক্তব্যে বলেন আওয়ামীলীগের স্বপ্ন বাস্তবায়নে ৭৫’র বাকশালী কায়দায় দেশে সংবাদ মাধ্যমের কন্ঠ রোধ করেছে। এই বাকশালী সরকার স্বাধীন দেশের জনগণকে পরাধীন করেছে। আমাদের এ আন্দোলন দেশের সাধারণ মানুষের মুক্তির জন্য, বাংলাদেশের গণতন্ত্র ও মানবাধিকার পুনরুদ্ধারে আন্দোলন।
আন্দোলনের সার্বিক সহযোগীতা থাকা রোম মহানগর বিএনপি’র সভাপতি, শরিফ উদ্দিন ভূইয়া বাবু জানায় আগামীকাল প্রেস ব্রিফিং দিবে রোম মহানগর বিএনপি।