ঢাকায় কামারুজ্জামান : রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাইবেন না

Kamruzzamanসুরমা টাইমস ডেস্কঃ রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাইবেন না ফাঁসির দণ্ডপ্রাপ্ত আসামি জামায়াত নেতা কামারুজ্জামান। এ কথা জানিয়েছেন কামারুজ্জামানের বড় ছেলে হাসান ইকবাল। মঙ্গলবার হাসান ইকবাল বলেন, সরকার যেখানে রায়ের রিভিউ আবেদনের সুযোগ দিচ্ছে না, পূর্ণাঙ্গ রায়ের কপি প্রকাশ করার অপেক্ষা রাখছে না।
তার আগেই কামারুজ্জামান সাহেবকে কাশিমপুর কারাগার থেকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে এনে ফাঁসি কার্যকরের উদ্যোগ নেওয়া হচ্ছে, সেখানে কিভাবে রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাইবেন তিনি। হাসান বলেন, যদি এমন হতো সরকার আমাদের প্রতি ভদ্র আচরণ করছে, তবে হয়তো প্রাণভিক্ষার ব্যাপারে আবেদন করার একটা রাস্তা থাকত। তা ছাড়া বড় কথা হলো, বাবা এ রকম সরকারের রাষ্ট্রপতির কাছে কোনোভাবেই প্রাণভিক্ষা চাইবেন না। তিনি এ সময় আরো বলেন, মঙ্গলবার সকালে বাবার সঙ্গে দেখা করার জন্য গাজীপুর কারা কর্তৃপক্ষের কাছে আবেদন করা হয়।
এ সময় কারা কর্তৃপক্ষ জানান, ছুটির দিনে দেখা করার কোনো বিধান নেই। এর কিছুক্ষণ পর জানতে পারি বাবাকে গাজীপুর কারাগার থেকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে নেওয়া হচ্ছে।
কামারুজ্জামানকে গতকাল সোমবার রাতে কাশিমপুরের কারাগারে পাঠানো হলেও আজ মঙ্গলবার দুপুর সাড়ে ১২টার দিকে তাকে আবার ঢাকায় আনার সিদ্ধান্ত হয়েছে।

সোমবার সুপ্রিম কোর্টের আপিল বিভাগ জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল কামারুজ্জামানের ফাঁসির রায় বহাল রাখার পরে তাকে ঢাকা কেন্দ্রীয় কারাগার-২ থেকে কাশিমপুর হাইসিকিউরিটি কেন্দ্রীয় কারাগারে নেওয়া হয়। কাশিমপুর হাইসিকিউরিটি কেন্দ্রীয় কারা তত্ত্বাবধায়ক মিজানুর রহমান জানান, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশেই নিরাপত্তার স্বার্থে গতকাল সন্ধ্যা সাতটার দিকে তাকে স্থানান্তর করা হয়। পরে তাকে আবার ঢাকায় পাঠানোর সিদ্ধান্ত হয়। ওই কারাগারে ফাঁসির দণ্ডপ্রাপ্ত কামারুজ্জামান ছাড়াও হুজি নেতা মুফতি হান্নান, সৌদি রাষ্ট্রদূত খালাফ হত্যা মামলার আসামি ও বিশ্বজিৎ হত্যা মামলার আসামিসহ মৃত্যুদণ্ডপ্রাপ্ত ৫৭০ জন বন্দী রয়েছেন।