সুনামগঞ্জের মধ্যনগরে কৃষক-জেলে সংগ্রাম পরিষদের জনসমাবেশ

ভাটি বাংলার কৃষক ও জেলেদের ন্যায্য অধিকার প্রতিষ্ঠায় সরকারের সুদৃষ্টি কামনা

দেশের হাওরাঞ্চল বেষ্টিত এলাকা ভাটি বাংলা খ্যাত ধর্মপাশা উপজেলার মধ্যনগর থানার অবহেলিত কৃষক ও জেলেদের ন্যায্য অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে স্থানীয় বিভিন্ন রাজনৈতিক দল ও বিভিন্ন শ্রেণীপেশার মানুষের সমন্বয়ে কৃষক-জেলে সংগ্রাম পরিষদ গঠন করা হয়েছে। গতকাল শুক্রবার পরিষদের উদ্যোগে মধ্যনগর থানার চাপাইতি বাজারে এক বিশাল জনসমাবেশ অনুষ্ঠিত হয়।
পরিষদের আহবায়ক ও মধ্যনগর থানার সিনিয়র আওয়ামীলীগ নেতা আবুল কালাম আজাদের সভাপতিত্বে এবং সদস্য সচিব অন্যতম আওয়ামীলীগ নেতা শফিকুল ইসলাম শফিকের পরিচালনায় অনুষ্ঠিত সমাবেশে সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন আওয়ামী যুবলীগের কেন্দ্রীয় সদস্য ও দক্ষিণ শ্রীপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বিশ্বজিৎ সরকার।
অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন পরিষদের যুগ্ম আহবায়ক ও সুনামগঞ্জ জেলা বিএনপির সাবেক সদস্য মাহবুব আলম, পরিষদের যুগ্ম আহবায়ক সাংবাদিক এডভোকেট মহসিন রেজা মানিকসহ বিভিন্ন রাজনৈতিক দলের অঙ্গসংগঠন এবং বিভিন্ন শ্রেণীপেশার প্রতিনিধিত্বশীল ব্যক্তিবর্গ।
সমাবেশে মধ্যনগর থানার সকল জলাশয় নিবন্ধনকৃত স্থানীয় মৎস্যজীবীদের নিকট হস্তান্তর এবং তাদের ন্যায্য অধিকার প্রতিষ্ঠার জন্য সরকারের প্রতি জোর দাবী জানানো হয়। কৃষকদের নিজস্ব ভূমিতে মাছ ধরার অধিকার নিশ্চিত এবং স্থানীয় কৃষক-জেলেদের অধিকার হরণের ষড়যন্ত্রে লিপ্ত কাজীর ডুবা জলাশয়ের ভুয়া ইজারাদার লুৎফুর রহমান লিটন, শহিদুর রহমান ছুটন ও কয়েছ আহমদ গংদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবী জানানো হয়। গত ১৪ অক্টোবর তাহিরপুর ও মধ্যনগরের চাপাইতি বাজার এলাকায় কৃষক-জেলে সংগ্রাম পরিষদ নেতা শফিকুল ইসলাম শফিকের উপর সন্ত্রাসী হামলায় জড়িতদের গ্রেফতারের দাবী জানানো হয়।
সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা থাকলেও অন্য একটি সরকারী গুরুত্বপূর্ণ কর্মসূচী থাকায় সমাবেশে উপস্থিত হতে পারেননি সুনামগঞ্জ-১, জামালগঞ্জ-তাহিরপুর-ধর্মপাশা ও মধ্যনগরের আসনের এমপি ইঞ্জিনিয়ার মোয়াজ্জেম হোসেন রতন। তিনি মোবাইল কনফারেন্সে কৃষক-জেলে সংগ্রাম পরিষদের দাবীর সাথে একাত্মতা প্রকাশ করে বক্তব্য রাখেন। সমাবেশের সম্মানিত অতিথি বিশ্বজিৎ সরকার স্থানীয় কৃষক ও জেলেদের সকল দাবী-দাওয়া স্থানীয় সংসদ সদস্যকে অবহিত করে অতিসত্ত্বর তা বাস্তবায়নের জন্য সকলের প্রতি আশাবাদ ব্যক্ত করেছেন।