অধ্যক্ষ ননী গোপাল’র বিরুদ্ধে ২৪ লক্ষ টাকা আত্মসাতের মামলা

noni gopalনুরুল ইসলাম শেফুলঃ মৌলভীবাজার আলহাজ্ব মখলিছুর রহমান কলেজের সাবেক অধ্যক্ষ ননী গোপাল রায়ের বিরুদ্ধে ২৪ লক্ষ টাকা আত্মসাতের অভিযোগে মামলা দায়ের করেছেন কলেজের প্রতিষ্ঠাতা, পরিচালনা কমিটির সভাপতি ও যুক্তরাজ্য আওয়ামীলীগের সহ-সভাপতি এম এ রহিম শহিদ (সিআইপি)। ২১ অক্টোবর দুপুরে মৌলভীবাজার সিনিওর জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট আমল আদালত এক এ বাংলাদেশ দন্ডবিধির ৪০৬/৪০৮/৫০০/৪০৯ ধারায় মামলা দায়ের করা হয়। বিজ্ঞ ম্যাজিষ্ঠ্রেট তদন্তপূর্বক রিপোর্ট প্রদানের জন্য জেলা শিক্ষা অফিসার মৌলভীবাজারকে নির্দেশ দিয়েছেন।
জানা যায়, মৌলভীবাজার সরকারী কলেজের অধ্যক্ষ ননী গোপাল রায় ২০০৮ সালে অবসরে যাওয়ার ২ বছর পর ২০১০ সালে সদর উপজেলার নাজিরাবাদ ইউনিয়নের আলহাজ¦ মখলিছুর রহমান কলেজের অধ্যক্ষ পদে যোগদান করেন। কলেজের প্রতিষ্ঠাতা, পরিচালনা কমিটির সভাপতি ও যুক্তরাজ্য আওয়ামীলীগের সহ-সভাপতি এম এ রহিম শহিদ (সিআইপি) ও কলেজের অধ্যক্ষ ননী গোপাল রায়ের ঐকান্তিক প্রচেষ্ঠায় কলেজটি প্রতিটি পরীক্ষায় পাশের হারের দিক দিয়ে শতভাগ সাফল্যের নজীর স্থাপন করে আসছিল। কিন্তু গত ২৫ সেপ্টেম্বর কলেজ পরিচালনা কমিটির সভায় হিসেব নিকেশ ও কলেজকে এমপিওভুক্তিকরণ নিয়ে পরিচালনা কমিটির সদস্য মুজিবুর রহমান এর মধ্যে কথাকাটাকাটির জের ধরে উত্তেজনা সৃষ্ঠি হয়। এক পর্যায়ে কলেজের অধ্যক্ষ ননী গোপাল রায় তার পদ থেকে অব্যাহতিপত্র প্রদান করেন।
মামলার এজাহার থেকে জানা যায় কলেজের প্রতিষ্ঠাতা, পরিচালনা কমিটির সভাপতি ও যুক্তরাজ্য আওয়ামীলীগের সহ-সভাপতি এম এ রহিম শহিদ (সিআইপি) জানান গত সাড়ে ৪ বছর ধরে প্রতি মাসে প্রায় ৪ লাখ থেকে সাড়ে ৪ লাখ টাকা কলেজ অধ্যক্ষের কাছে কলেজের ব্যয় নির্বাহের জন্য দিয়েছেন। কিন্তু দীর্ঘদিন ধরে হিসেব নিকেশ ও কলেজকে এমপিওভুক্তিকরণের লক্ষ্যে কাগজপত্র সরবরাহের জন্য বললে অধ্যক্ষ এতে কর্নপাত করেননি। গত সাড়ে ৪ বছরে প্রতি মাসে ৫০ হাজার টাকা করে প্রায় ২৪ লক্ষ টাকা কলেজের অধ্যক্ষ আত্মসাত করেছেন বলে মামলায় অভিযোগ করা হয়।