জাতিসংঘ সাধারণ পরিষদে নতুন ৫ অস্থায়ী সদস্য রাষ্ট্র

United Nationসুরমা টাইমস ডেস্কঃ জাতিসংঘ সাধারণ পরিষদে ২ বছর মেয়াদের জন্য অস্থায়ী সদস্য রাষ্ট্র নির্বাচিত হয়েছে নতুন ৫টি দেশ। এ রাষ্ট্রগুলো হলো- অ্যাঙ্গোলা, মালয়েশিয়া, নিউজিল্যান্ড, ভেনিজুয়েলা ও স্পেন। মেয়াদ পূর্ণ হওয়ায় সরে দাঁড়ানো ৫টি দেশের স্থলে নতুন ৫টি দেশ স্থান করে নিয়েছে।
জাতিসংঘ সাধারণ পরিষদ থেকে সরে দাঁড়ানো ৫টি দেশ হচ্ছে- আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, লুক্সেমবার্গ, দক্ষিণ কোরিয়া ও রুয়ান্ডা। নতুন সদস্য রাষ্ট্রসমূহের মেয়াদ শুরু হবে ২০১৫ সালের ১লা জানুয়ারি থেকে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা আইএএনএস।
অস্থায়ী সদস্য রাষ্ট্রের দুটি আসনের জন্য ওয়েস্টার্ন ইউরোপিয়ান অ্যান্ড আদার্স গ্রুপ (ডব্লিউইওজি) থেকে কঠিন প্রতিদ্বন্দ্বিতা করতে হয় নিউজিল্যান্ড, স্পেন ও তুরস্ককে। প্রথম ভোটে পরিষ্কার ব্যবধানে জিতে নিউজিল্যান্ড আসন পায়। তৃতীয় ব্যালট পর্যন্ত ফলাফলের জন্য অপেক্ষা করতে হয় তুরস্ক ও স্পেনকে। তৃতীয় ব্যালটে স্পেন দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতায় অস্থায়ী সদস্য রাষ্ট্র নির্বাচিত হয়।
একটি সদস্য রাষ্ট্র ভোটদান থেকে বিরত ছিল। অন্যদিকে, আফ্রিকা, এশিয়া ও লাতিন আমেরিকার প্রতিনিধি হিসেবে অ্যাঙ্গোলা, মালয়েশিয়া ও ভেনিজুয়েলার অস্থায়ী সদস্য রাষ্ট্রের আসন পাওয়া আগে থেকেই অনেকটা নিশ্চিত ছিল।
জাতিসংঘের ১৯৩ সদস্য রাষ্ট্রের মধ্যে দুই-তৃতীয়াংশ ভোট অস্থায়ী সদস্য রাষ্ট্র নির্বাচিত হওয়ার ক্ষেত্রে বিবেচিত হয়। জাতিসংঘের ৫ স্থায়ী সদস্য রাষ্ট্রের সঙ্গে প্রতি বছর নতুন ৫টি অস্থায়ী রাষ্ট্র যোগদান করে। ভেটো ক্ষমতাপ্রাপ্ত এ রাষ্ট্রগুলো হলো- বৃটেন, চীন, ফ্রান্স, রাশিয়া ও যুক্তরাষ্ট্র।