ফেসবুকে এবার স্বাস্থ্যসেবা

Health Care FBসুরমা টাইমস ডেস্কঃ ফেসবুক আপনার বন্ধুদের সম্পর্কে, আপনার পছন্দ অপছন্দ সম্পর্কে ইতিমধ্যে জেনে গেছে। তবে নতুন খবর হলো, শীঘ্রই এটি আপনার স্বাস্থ্যের অবস্থাও জেনে যাবে। ফেসবুকের অভ্যন্তরের একাধিক সূত্র বার্তাসংস্থা এএফপিকে জানিয়েছে এই তথ্য।
স্বাস্থ্যসেবা নিয়ে আগেই কাজ শুরু করেছে অ্যাপল এবং গুগল। এবার সেই তালিকায় যোগ হতে যাচ্ছে ফেসবুক। এই প্রকল্পের সঙ্গে তিন ব্যক্তি নাম প্রকাশ না করার শর্তে এএফপিকে জানিয়েছেন বেশ কিছু তথ্য।
ফেসবুক আপাতত অনলাইনে ‘সাপোর্ট কমিউনিটি’ তৈরির চেষ্টা করছে। বিভিন্ন রোগে আক্রান্ত ফেসবুক ব্যবহারকারীদের সহায়তা দিতে এ ধরনের কমিউনিটির চিন্তা করা হচ্ছে। আরেকটি ক্ষুদ্র টিম স্বাস্থ্যসেবার জন্য উপযোগী ‘প্রিভেনটিভ কেয়ার’ পরীক্ষামূলক অ্যাপস তৈরি করছে। এই অ্যাপ জীবনমানের উন্নয়নে ফেসবুক ব্যবহারকারীদের সহায়তা করবে।
সূত্র অনুযায়ী, সাম্প্রতিক মাসগুলোতে ফেসবুক চিকিৎসা খাতের বিশেষজ্ঞ এবং উদ্যোক্তাদের সঙ্গে কয়েকবার বৈঠক করেছে। আর নতুন স্বাস্থ্যসেবা অ্যাপস পরীক্ষার জন্য একটি গবেষণা এবং উন্নয়ন ইউনিটও চালু করেছে। তবে এখনো ফেসবুক এ সংক্রান্ত আইডিয়া সংগ্রহের পর্যায়ে রয়েছে। প্রসঙ্গত, স্বাস্থ্যসেবার দিকে দীর্ঘদিন ধরেই নজর রয়েছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগ সাইট ফেসবুক এর। তবে অন্যান্য আকর্ষণীয় পণ্যের দিকে গুরুত্ব দিতে গিয়ে এটিকে এখনো সামনে আনতে পারেনি প্রতিষ্ঠানটি। সম্প্রতি ফেসবুকের নির্বাহীরা বুঝতে পেরেছেন, ফেসবুকে ইন্টাব়্যাকশন রেট বাড়াতে চাইলে স্বাস্থ্যসেবা এক ভালো উপায় হতে পারে।