সরকার নয় লতিফ সিদ্দিকীই বেকায়দায়

pm 1_391সুরমা টাইমস রিপোর্টঃ হজ এবং মহানবী হযরত মুহাম্মদ (স.) কে নিয়ে কটূক্তি করায় সরকার নয় লতিফ সিদ্দিকী নিজেই বেকায়দায় আছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, উনি বিরূপ মন্তব্য করে নিজেই বিপদে পড়েছেন। তার শাস্তি তাকে পেতেই হবে। এখানে সরকারের বেকায়দায় পড়ার কিছু নেই।
শুক্রবার বিকেলে প্রধানমন্ত্রীর বাসভবন গণভবনে জাতিসংঘ সাধারণ অধিবেশনে অংশগ্রহণ বিষয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, কেউ অবিবেচকের মতো কথা বললে সেটা গ্রহণযোগ্য নয় বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, তার (লতিফ সিদ্দিকী) বিরুদ্ধে আমরা ইতোমধ্যে ব্যবস্থা নিয়েছে। সেটা চূড়ান্ত করবো। তবে তাকে মন্ত্রিসভা থেকে অব্যাহতি দিতে হলে সংবিধানের নিয়ম অনুসরণ করেই করতে হবে।
তিনি বলেন, রাষ্ট্রপতি এখন দেশের বাইরে আছেন। তিনি হজে গেছেন। কেবিনেট সচিবও দেশের বাইরে হজে আছেন। তারা ফিরলেই বিধি অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। আর দলেরও গঠনতন্ত্র আছে। তাকে দল থেকে বাদ দিতে হলে ওয়ার্কিং কমিটির বৈঠক ডেকে সেটা করতে হবে। সবকিছুই নিয়ম মেনেই করা হবে। এটা নিয়ে ইস্যু তৈরি করার কিছু নেই।
প্রধানমন্ত্রীর জীবনে ঝুঁকি আছে কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, জন্মিলে মরিতে হবে অমর কে কোথা আছে। সব মানুষের জীবনেই ঝুঁকি থাকে। এটা নিয়ে ভাবনার কিছু নেই। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জাতিসংঘে আর্থ সামাজিক উন্নয়নে বাংলাদেশ বিশাল সফলতা দেখিয়েছে। এছাড়া মিলিনিয়াম ডেভেলপমেন্ট গোল পুরণেও সবচেয়ে বেশি সফল আমরা।
সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা (এমডিজি) অর্জনসহ বিভিন্ন বিষয়ে সাফল্য দেখানোয় জাতিসংঘে বাংলাদেশ সমাদৃত হয়েছে বলেও উল্লেখ করেন শেখ হাসিনা। জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে গত ২২ সেপ্টেম্বর নিউইয়র্ক যান প্রধানমন্ত্রী। ২৭ সেপ্টেম্বর জাতিসংঘের সাধারণ অধিবেশনে ভাষণ দেন তিনি।
জাতিসংঘ অধিবেশনে অংশ নেওয়ার পাশাপাশি বেশ কিছু উচ্চ পর্যায়ের বৈঠকেও যোগ দেন প্রধানমন্ত্রী। এছাড়া, জাতিসংঘ মহাসচিব বান-কি-মুন ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গেও বৈঠক করেন তিনি। ব্যস্ততম যুক্তরাষ্ট্র সফর শেষে ২৯ সেপ্টেম্বর লন্ডনের উদ্দেশে নিউইয়র্ক ত্যাগ করেন তিনি। যুক্তরাজ্যে দু’দিনের ব্যক্তিগত সফর শেষে ১ অক্টোবর বুধবার লন্ডন থেকে বাংলাদেশের উদ্দেশে উড়াল দেন প্রধানমন্ত্রী। ২ অক্টোবর বৃহস্পতিবার সকালে দেশে ফেরেন তিনি।
পবিত্র হজ, মোহাম্মদ (স.), তাবলীগ জামায়াত, প্রবাসীদের রাজনৈতিক উদ্যম ও প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়কে নিয়ে লতিফ সিদ্দিকীর অযাচিত মন্তব্যে এরই মধ্যে সমালোচনার ঝড় বইছে। ধর্মীয় অনভূতিতে আঘাত দেওয়ার অভিযোগে তার বিরুদ্ধে বেশ কিছু মামলা ও এসব মামলায় সমনও জারি হয়ে গেছে ইতোমধ্যে।
এ বিষয়ে দেশে ফিরেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়ে দেন, কেবল মন্ত্রিসভা থেকে নয়, এমন মন্তব্যের কারণে ঈদের পর লতিফ সিদ্দিকীকে দল থেকেও অব্যাহতি দেওয়া হবে।