ইমামরা শিশুদেরকে নৈতিক শিক্ষায় শিক্ষিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন : শহিদুল ইসলাম

I F A 01সিলেটের জেলা প্রশাসক মো: শহিদুল ইসলাম বলেছেন,ইমামরা আমাদের সমাজে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকেন। তাদের উপর মানুষের আস্থা রয়েছে। ইমামরা শিশুদেরকে নৈতিক শিায় শিতি করার মতো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকেন। ইমাম প্রশিন একাডেমী সিলেট-এর ২০১৪-২০১৫ অর্থ বছরের নিয়মিত প্রশিনের প্রথম কোর্স ৮০৩ তম দলের সমাপনী ও সনদ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।
গতকাল নগরীর বালুচরস্থ ইমাম প্রশিন একাডেমী মিলনায়তনে একাডেমীর উপ-পরিচালক ফরিদ উদ্দিন আহমেদের সভাপতিত্বে এবং সমাজ বিজ্ঞান প্রশিন (কৃষি) কৃষিবিদ মো: মোশাররফ হোসেনের পরিচালনায় অনুষ্ঠিত সভায় পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন হাফেজ ফজলুর রহমান। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ইমাম প্রশিন একাডেমীর সহকারী পরিচালক মো: আনোয়ারুল কাদির, ইসলামিক ফাউন্ডেশনের সহকারী পরিচালক শাহ মুহাম্মদ নজরুল ইসলাম, একাডেমীর গবেষনা কর্মকর্তা মনজুরুল করীম চৌধুরী, জেলা প্রশাসকের কার্যালয়ের সিনিয়র সহ-কমিশনার মো: কামাল হোসেন।
জেলা প্রশাসক মো: শহিদুল ইসলাম তার বক্তব্যে আরও বলেন, ইসলামিক ফাউন্ডেশনের প্রশিনের মাধ্যমে দেশের ইমামদের মধ্যে অনেক পরিবর্তন সুচীত হয়েছে। প্রশিনপ্রাপ্ত ইমাম সাহেবরা ব্যক্তিগত জীবনেও সাফল্য অর্জন করেছেন। প্রশিন প্রাপ্ত ইমামদের প্রশিন লব্ধ জ্ঞান দেশ সমাজের ও তথা মানুষের কাজে লাগানোর আহবান জানিয়ে জেলা প্রশাসক আরও বলেন ইমাম সাহেবদেরকে দেশের উন্নয়নের লে জেলা ও উপজেলা প্রশাসনের বিভিন্ন কমিটিতে অন্তর্ভূক্ত করা হয়েছে। তিনি টিকাদান কর্মসূচী, নিররতা দূরীকরন, বাল্যবিবাহ রোধ, মাদকাসক্তি, প্রাথমিক স্বাস্থ্য পরিচর্চা, বৃ রোপন ও বনায়ন, মৎস্য চাষ, হাঁস মুরগীর খামার প্রতিষ্ঠায় উৎসাহ প্রদান এবং জঙ্গীবাদ নির্মূল ও যৌতুক বিরোধী আন্দোলনে আরও বেশী সম্পৃক্ত হওয়ার আহবান জানান।
উল্লেখ্য গত ১৮ আগস্ট ২০১৪ থেকে শুরু হওয়া ৪৫ দিনের এ প্রশিনে সিলেট সুনামগঞ্জ মৌলভীবাজার, হবিগঞ্জ, বিবাড়িয়া, নরসিংদী ও কিশোরগঞ্জের ১০০ জন ইমাম অংশ নেন। তাদেরকে ইসলামিয়াত, প্রাথমিক স্বাস্থ্য ও পরিবার কল্যাণ, প্রাক-প্রাথমিক ও গণশিা, কৃষি ও বনায়ন, প্রাণী সম্পদ পালন ও মৎস্য চাষ, বিজ্ঞান তথ্য ও প্রযুক্তি ও সামাজিক উন্নয়ন, বাংলাদেশ ও বিশ্ব পরিস্থিতি, কম্পিউটার প্রশিন সহ ১৮৫ টি কাশের মাধ্যমে বিভিন্ন বিষয়ে প্রশিন প্রদান করা হয়। বিজ্ঞপ্তি