গোলাম আযমের মৃত্যুর গুজব

Golam Azomসুরমা টাইমস রিপোর্টঃ জামায়াতের সাবেক আমি গোলাম আযমের স্ত্রীর একটি বিবৃতিকে ঘিরে ধীরে ধীরে গোলাম আজমের মৃত্যুর গুজবের ডালপালা মেলতে শুরু করে। শেষ পর্যন্ত এটি বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমেও জড়িয়ে পড়েছে। এ নিয়ে কারা মহাপরির্দশক (আইজি প্রিজন) ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দিন একটি বিবৃতি দিয়েছেন। তিনি বলেছেন, গোলাম আযমের মৃত্যুর গুজবটি সঠিক নয়। গোলাম আযমের কিছু হয়নি। তিনি ঠিক আছেন। মঙ্গলবার সন্ধ্যায় কারা মহাপরির্দশক এ তথ্য নিশ্চিত করেন।
মঙ্গলবার সন্ধ্যায় ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে গুঞ্জন ওঠে মানবতাবিরোধী অপরাধের মামলায় ৯০ বছরের কারাদন্ডপ্রাপ্ত জামায়াতে ইসলামীর সাবেক আমির অধ্যাপক গোলাম আযমের মৃত্যু হয়েছে। ফেসবুকসহ বিভিন্ন সামাজিক ওয়েবসাইটেও এটি ছড়িয়ে পড়ে। এরপর কারা মহাপরিদর্শকের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি নিশ্চিত করেন যে, গোলাম আযম জীবিত আছেন।
এর আগে রবিবার রাতে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে গোলাম আযমের স্ত্রী সৈয়দা আফিফা আযম জানান তাঁর স্বামীর অবস্থা আশঙ্কাজনক। আফিফা আযম বলেছিলেন, গত শনিবার বিকেলে তিনি স্বামীর সঙ্গে বিএসএমএমইউ’র প্রিজন সেলে সাক্ষাৎ করেছেন। তিনি বলেন, “উনার শারীরিক অবস্থা অত্যন্ত নাজুক। এযাবৎকালের সবচেয়ে খারাপ অবস্থায় আজ উনাকে দেখা গেল। শারীরিকভাবে এতই দুর্বল হয়ে পড়েছেন যে, বিছানা থেকে দু’জনে ধরে উঠাতে হয়েছে। দৃষ্টিশক্তি অনেক ক্ষীণ হয়ে এসেছে, শ্রবণশক্তি অনেক হ্রাস পেয়েছে এবং গলার আওয়াজ অত্যন্ত ক্ষীণ।”
তিনি বলেন, “হাত-পা-ঘাড়-মাথা এগুলো নাড়ানোর শক্তিও উনার নেই। দিন দিন ওজন কমছে, শুকিয়ে কঙ্কালসার হয়ে গেছেন। এ পর্যন্ত ছয়বার বাথরুমে পড়ে গেছেন। গত এক মাসের কম সময়ের মধ্যেই তিনবার পড়ে গেছেন। খাওয়া-দাওয়া প্রায় করতেই পারছেন না বলা চলে। গত বৃহস্পতিবার অবস্থা অত্যন্ত আশঙ্কাজনক হয়ে গিয়েছিল এবং চিকিৎসক উনার অবস্থা ক্রিটিকাল বলে জানিয়েছিলেন।”
গোলাম আযমের স্ত্রী বলেন, তার স্বামীর অবস্থা আশঙ্কাজনক হলেও হাসপাতাল কিংবা জেল কর্তৃপক্ষ কেউই পরিবারকে অবহিত করেনি। কর্তৃপক্ষের অবজ্ঞা, অযন্তে, অবহেলা, উপেক্ষা ও অমানবিক আচরণে যেকোনো সময়ে মারাত্মক পরিস্থিতি সৃষ্টি হতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেন তিনি। বিবৃতিতে আফিফা আযম তার স্বামীর সুচিকিৎসা নিশ্চিত করার জন্য মুক্তি দিয়ে পরিবারের সার্বিক তত্ত্বাবধানে রাখার অনুমতি দেয়ার জন্য কর্তৃপক্ষের কাছে অনুরোধ জানান। তিনি তার স্বামীর জন্য দেশবাসীর দোয়া চেয়েছেন।